ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

৪২১ জন শিক্ষার্থীকে বৃত্তি দিলো সিজেডএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
৪২১ জন শিক্ষার্থীকে বৃত্তি দিলো সিজেডএম সিজেডএম'র বৃত্তি প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী/ ছবি: শোয়েব মিথুন

ঢাকা: সরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের স্নাতক ১ম বর্ষের দরিদ্র ও সুবিধাবঞ্চিত ৪২১ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)।

রোববার (২৬ নভেম্বর) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিশনের অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে চেক তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জাকাত দাতা সংগঠনের উপদেষ্টা, সাবেক মন্ত্রী ও সেনাপ্রধান লে. জে. (অব.) এম নুরুদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ও সিজেডএম’র কোষাধ্যক্ষ ড. আব্দুল মজিদ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও সিজেডএম’র উপদেষ্টা আরাস্তু খান, সিজেডএম’র চেয়ারম্যান নিয়াজ রহিম প্রমুখ।

আগামী ২ বছর প্রতিমাসে শিক্ষার্থীদের ৩ হাজার করে ৭২ হাজার টাকা দেওয়া হবে। পাশাপাশি তাদের বিভিন্ন প্রণোদনামূলক ও দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ দেওয়া হবে। এ বছরে মোট ২ হাজার শিক্ষার্থীকে এই বৃত্তি দেওয়া হচ্ছে। এই পর্যন্ত ৫ হাজার শিক্ষার্থী এই বৃত্তি নিয়ে উপকৃত হয়েছেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

প্রধান অথিতির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, জাকাত গরিবের হক। কিন্তু এই জাকাতের টাকায় এটি শাড়ি কিংবা কোনো পোশাক অথবা কিছু খাবার দাবার দেন দাতারা। ফলে জাকাতের একটি শাড়ি নিতে গিয়ে মানুষও মারা যায়। এতে দারিদ্র্য থেকে মুক্তি পাওয়া যায় না। জাকাতের টাকাও কোনো কাজে লাগে না।

বর্তমান শিক্ষাব্যবস্থার চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক, উন্নত বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে গড়ে তোলা। কিন্তু প্রচলতি শিক্ষাব্যবস্থা দিয়ে এটা হবে না। এ জন্য আমরা চাই শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন। আধুনিক ও বিশ্বমানের শিক্ষা দিতে চাই। বিশ্বমানের প্রযুক্তি সম্পন্ন শিক্ষা চাই। সে জন্য কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিয়েছি।

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলের দাবির প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, ২০ একর জমি নদীর ওপারে নিয়েছি। ওখানে হল বানাবো। শিক্ষার্থীদের আবাস সংকট দূর করবো।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, নভেম্বর২৬, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।