ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

অংশ নিচ্ছে না গোলাপী দল: নীল ও সাদা প্যানেল চূড়ান্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
অংশ নিচ্ছে না গোলাপী দল: নীল ও সাদা প্যানেল চূড়ান্ত ...

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্বাচনে আওয়ামী পন্থি (নীল দল) ও বিএনপি-জামায়াত পন্থি (সাদা দল) চূড়ান্ত প্যানেল জমা দিয়েছে। তবে নির্বাচনে অংশ নিচ্ছে না বাম পন্থি শিক্ষকদের গোলাপী দল।

আগামী ১১ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন রসায়ন বিভাগের অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী।

তিনি বাংলানিউজকে বলেন, সোমবার (২৭ নভেম্বর) প্যানেল জমা দেয়ার শেষ সময় ছিল। নীল ও সাদা দল তাদের প্রার্থীতা জমা দিয়েছে। গোলাপী দল মনোনয়ন পত্র সংগ্রহ করলেও প্যানেল জমা দেয়নি।

নীল দলে সভাপতি পদে প্রার্থী হয়েছেন শিক্ষক সমিতির বর্তমান সভাপতি ও মাস্টারদা’ সূর্য সেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক পদে বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

সাদা দলে সভাপতি পদে প্রার্থী হয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. এবিএম ওবায়দুল ইসলাম ও সাধারণ সম্পাদক পদে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান।  

নীল দল সূত্র জানায়, নীল দল থেকে সহ-সভাপতি পদে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, কোষাধ্যক্ষ পদে হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, যুগ্ম-সম্পাদক পদে ইংরেজি বিভাগের অধ্যাপক ড. তাজিন আজিজ চৌধুরী প্রার্থী হয়েছেন।

সাদা দল সূত্র জানায়, সাদা দল থেকে সহ-সভাপতি পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, কোষাধ্যক্ষ পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. এবিএম শহিদুল ইসলাম, ‍যুগ্ম-সম্পাদক পদে ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আসলাম হোসেন প্রার্থী হয়েছেন।

নির্বাচনে নীল দলের পক্ষ্য নিয়ে শিক্ষক সমিতির বর্তমান সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বাংলানিউজকে বলেন, বিগত কয়েক বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মুক্তিযুদ্ধে স্বপক্ষের শিক্ষকদের জয়যুক্ত করেছে। আমরা আশা করছি এবার নির্বাচনেও সকল পদে শিক্ষকরা নীল দলের প্রার্থীদের জয়যুক্ত করবে। কারণ প্রধানমন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য বঙ্গবন্ধু ওভারসীস স্কলারশিপ পুনরায় চালু করেছেন। যেটা বিএনপি সরকার বন্ধ করে দিয়েছিল। এর মাধ্যমে তরুণ শিক্ষকরা গবেষণা করার সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো উন্নয়ন নিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের জন্য ৬২০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষকরা নীল দলের প্রার্থীদের ভোট দেবে।

নির্বাচনে সাদা দলের অংশগ্রহণ নিয়ে সভাপতি পদ প্রার্থী অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিগত সময়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগসহ বিভিন্ন ধরনের অনিয়ম হয়েছে। আমরা আশা করছি এসব অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শিক্ষকরা সাদা দলের প্রার্থীদের ভোট দিবে।

বাংলাদেশ সময়: ২৩১৮ ঘণ্টা, ২৭ নভেম্বর, ২০১৭
এসকেবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।