ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে তিন দিনব্যাপী নন-ফিকশন বইমেলা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
ঢাবিতে তিন দিনব্যাপী নন-ফিকশন বইমেলা শুরু ঢাবিতে উদ্বোধন করা হচ্ছে নন ফিকশন বইমেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী নন-ফিকশন বইমেলা। মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বণিক বার্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ যৌথভাবে তৃতীয়বারের মতো বইমেলাটির আয়োজন করছে। এবারের মেলায় অংশ নিচ্ছে দেশের খ্যাতনামা ২৩টি প্রকাশনা ও গবেষণা প্রতিষ্ঠান।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লাহ আল মাসুদ, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আবদুস সালাম, এনবিআর এর সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা খায়ের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ও সময় প্রকাশনের প্রকাশক ও স্বত্ত্বাধিকারী ফরিদ আহমেদ ।

উদ্বোধনকালে ঢাবি উপাচার্য বলেন, শিক্ষা কার্যক্রমের পাশাপাশি বিশ্ববিদ্যালয়কে রাষ্ট্র ও সমাজের উন্নয়নে নানা ভূমিকা রাখতে হয়। আজকের  এই বই মেলা তেমন একটি আয়োজন। আমি মনে করি এই মেলার মূল লক্ষ্য শিক্ষক-শিক্ষার্থীদের কাছে নন-ফিকশন বইকে জনপ্রিয় করে তোলা।

তিনি আরো বলেন, এক সময় শিক্ষার্থীদের সঙ্গী ছিল বই। বই ছিল সাংস্কৃতিক ঐতিহ্য ও মর্যাদার প্রতীক। এখন তথ্য-প্রযুক্তির প্রভাবে ছেলে মেয়েদের হাতে জায়গা করে নিয়েছে মোবাইল ট্যাব। আমাদেরকে মূলে ফিরে যেতে হবে।   

মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলো হলো, অনন্যা, অনুপম প্রকাশনী, অবসর প্রকাশনা সংস্থা, অ্যাডর্ন পাবলিকেশন, আগামী প্রকাশনী, একাডেমিক প্রেস এন্ড পাবলিশার্স লাইব্রেরি, ঐতিহ্য, দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, দিব্য প্রকাশ, নালন্দা প্রকাশনী, প্রথমা প্রকাশন, কাকলী প্রকাশনী, বাংলা একাডেমি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম), বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান, বিশ্বসাহিত্য কেন্দ্র, উৎস প্রকাশনী, ব্যবসায় শিক্ষা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মাওলা ব্রাদার্স, সময় প্রকাশন, সংহতি প্রকাশন, সাহিত্য প্রকাশ ও মার্কেট পালস্।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।