ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

শেকৃবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে কঠোর প্রশাসন

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
শেকৃবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে কঠোর প্রশাসন

শেকৃবি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০১৮ সেশনে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্রের অপতৎপরতা ঠেকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয়  প্রশাসন। পরীক্ষা চলাকালীন কেন্দ্রগুলোতে থাকবে ভ্রাম্যমাণ আদালত। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে থাকবে একাধিক আর্চওয়ে। থাকছে আরও কার্যকর ব্যবস্থা। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী।  

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী বলেন, কোনো পরীক্ষার্থী কাপড় দিয়ে কোনোভাবেই কান ঢেকে রাখতে পারবে না।

বিশ্ববিদ্যালয়ে সার্বক্ষণিক মোবাইল কোর্ট অবস্থান করবে এবং কোনো অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে। কোনো ধরনের ভোগান্তি ছাড়াই যাতে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারে এবং সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পারে সে জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব ব্যবস্থা নিয়েছে।

তিনি আরও বলেন, পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পরীক্ষা চলাকালীন সার্বিক নিরাপত্তা দিতে প্রক্টরিয়াল বডির সঙ্গে রোভার স্কাউট সদস্য, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্য এবং মোবাইল কোর্ট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

ক্যালকুলেটর, মোবাইল ফোন বা অন্য কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। এমনকি পরীক্ষা চলাকালীন হলের পরিদর্শকরাও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে প্রশাসন।

গতবছর ভর্তি পরীক্ষায় একাধিক জালিয়াত চক্র শনাক্ত করেছিল র‌্যাব-২। র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, চক্রের বেশ কিছু সদস্য শেকৃবির শিক্ষার্থী। তাদের আটকের সময় প্রশাসনকে পাশে থাকতে বলেছিলাম। কিন্তু তারা অভিযানকালীন সঙ্গে থাকতে অস্বীকৃতি জানানোর কারণে চক্রটিকে ধরা যায়নি। কিন্তু এ বছর বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের বিভিন্ন তথ্য দিয়ে জালিয়াতি চক্রগুলোকে ধরতে সাহায্য করছেন।

বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদে ৬৮২টি আসনের বিপরীতে চলতি শিক্ষাবর্ষে আবেদন করেছে ৩৮ হাজার ১শ ২৫ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে গড়ে ৫৬ জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নেবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায়। বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর মোট ১৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।