ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জ্ঞান অর্জন বড় বিষয়, বললেন অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৭
জ্ঞান অর্জন বড় বিষয়, বললেন অর্থমন্ত্রী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন অর্থমন্ত্রী

ঢাকা: বিষয় ভিত্তিক সাবজেক্ট বড় বিষয় নয়, জ্ঞান অর্জনই বড় বিষয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে অফিসার্স ক্লাবের সদস্যদের মধ্যে এসএসসি, এইচএসসি, এ লেভেল এবং ও লেভেলে ভালো ফলাফল করা ১৭১ শিক্ষার্থীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন অর্থমন্ত্রী।

শিক্ষার্থীদের উদ্দেশে মুহিত বলেন, লেখাপড়ায় ভালো ফলাফল খুবই প্রয়োজন। তবে কোন বিষয়ে পড়ালেখা করছো সেটি বড় বিষয় নয়। পড়ালেখার মূল উদ্দেশ্য প্রকৃত জ্ঞান অর্জন করা। কিভাবে জ্ঞানের জগতে প্রবেশ করা যায় সেটাই মূল বিষয়। এছাড়া জ্ঞানের সমাহার ব্যাপক। আর যে এই সমাহারে প্রবেশ করতে পেরেছে সে কখনো দমে যায়নি এগিয়ে গেছে আলোর পথে। আর এজন্য এখন থেকেই সেই ভাবে পড়ালেখা করতে হবে। তাহলে যেকোনো প্রতিযোগিতায় সবার পক্ষে ভালো ফলাফল করা সম্ভব।  

তিনি আরো বলেন, একজন শিক্ষার্থী ভালো ফলাফল করার পেছনে বাবা-মা ও শিক্ষককের ভূমিকা অনেক। এজন্য বাবা-মা যদি সন্তান সঠিক পথে চলছে কিনা সবসময় তদারকি করেন অন্যদিকে শিক্ষকও যদি শিক্ষার্থীদের দিকে সবসময় নজর রাখেন তাহলে কোনো সন্তান কিংবা শিক্ষার্থীদের বিপথে যাওয়ার সুযোগ নেই। এজন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে যেন আগামীর ভবিষ্যৎ প্রজন্ম বিপথে পা না বাড়ায়।  

অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো.ইব্রাহীম হোসেন খান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২৩১১ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭
এসজে/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।