ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জাবিতে ধর্ষণ ও যৌন নিপীড়ন বিরোধী সমাবেশ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
জাবিতে ধর্ষণ ও যৌন নিপীড়ন বিরোধী সমাবেশ জাবিতে যৌন নিপীড়ন ও ধর্ষণ বিরোধী সমাবেশে বক্তারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০১৭ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে যৌন নিপীড়ন ও ধর্ষণ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে বিশ্ববিদ্যালয় ছাত্র কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সহযোগিতা ও বাংলাদেশ মহিলা পরিষদ সাভার শাখার আয়োজনে এ সমাবেশ হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ধর্ষণ একটি মানবতা বিরোধী অপরাধ।

এই অপরাধে নিপীড়ককে চিহ্নিত করে পারিবারিক, সামাজিক ও রাজনৈতিকভাবে বয়কট এবং আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। পাশাপাশি ধর্ষণের শিকার নারীকে দায়ী করার মানসিকতা পরিহার করে তার প্রতি সংবেদনশীল হতে হবে ও তার পাশে দাঁড়াতে হবে।

বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ‘ভিশন ২০২১’ এর দিকে। ‘ভিশন ২০২১’ বাস্তবায়ন করতে হলে নারীর প্রতি সহিংসতা রোধ করতে হবে। জেন্ডার সমতা অর্জন ও নারীর ক্ষমতা নিশ্চিত করতে হবে। কারণ অর্ধেক জনগোষ্ঠী হল নারীসমাজ। সেই নারী সমাজ যদি নানা ধরনের বৈষম্য ও সহিংসতার মধ্যে থাকে তাহলে আমরা পুরো জনগোষ্ঠীকে একটি উন্নয়নের স্বপ্ন দেখাতে পারবো না।

বাংলাদেশ মহিলা পরিষদ সাভার শাখার সাংগঠনিক সম্পাদক শাহানা জাহান সিদ্দিকার সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক রাশেদা আখতার, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক সামসুন্নাহার খানম, বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য রেহানা ইউনুস, মাকসুদা আখতার, উম্মে সালমা বেগম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।