ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পড়াশোনার মানোন্নয়নে নজরদারির তাগিদ প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
পড়াশোনার মানোন্নয়নে নজরদারির তাগিদ প্রধানমন্ত্রীর বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাঁয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি: পিআইডি

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়াশোনার মানোন্নয়নে নজরদারি বজায় রাখতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিশ্ব ও যুগের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা কারিকুলাম তৈরি করতে হবে।

শনিবার (৩০ ডিসেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশের পর বক্তৃতা করছিলেন। এর আগে পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রধানমন্ত্রী বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষা কারিকুলাম তৈরি করতে হবে। কোন কোন বিষয় কীভাবে পড়তে হবে তার সমন্বয় করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়াশোনার মানোন্নয়নে নজরদারি বজায় রাখতে হবে শিক্ষা মন্ত্রণালয়কে।

বঙ্গবন্ধু কন্যা বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে আমাদের শিক্ষিত জনগোষ্ঠী দরকার। শিক্ষিত জনগোষ্ঠী ছাড়া কোনো দেশ দারিদ্র্যমুক্ত হতে পারবে না।

তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রযুক্তির যুগে বিশ্ব খুব কাছের হয়ে গেছে। মানুষও বেশ তাড়াতাড়ি তা গ্রহণ করতে পারছে এবং শিখতে পারছে।

অর্থনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই, বাংলাদেশকে যেন হাত পেতে চলতে না হয়। সে লক্ষ্যেই আমরা কাজ করছি।

শিক্ষার্থীদের মধ্যে যাদের ফলাফল ভালো হয়েছে, তাদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী যাদের ফল ভালো হয়নি তাদের পরবর্তীতে আরও ভালো করার জন্য পড়াশোনায় মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এমএ/এইচএ/

** শিক্ষিত জনগোষ্ঠী ছাড়া দারিদ্র্যমুক্তি সম্ভব নয়
** বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।