ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বরিশাল বোর্ডে জিপিএ-৫ কমে অর্ধেক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
বরিশাল বোর্ডে জিপিএ-৫ কমে অর্ধেক

বরিশাল: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে জিপিএ-৫ এ বিপর্যয় দেখা দিয়েছে। গত বছরের চেয়ে এবার জিপি-৫ পেয়েছে প্রায় অর্ধেক। 

এবার বরিশাল শিক্ষা বোর্ডে মোট ৮ হাজার ৪৩১ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছাত্রী ৫ হাজার ২২৩ জন এবং ছাত্র ৩ হাজার ২০৮ জন।

 

গত বছর ৫ হাজার ৬৬০ জন ছাত্র ও ৯ হাজার ৯১০ জন ছাত্রীসহ মোট ১৫ হাজার ৫৭০ জন জিপিএ-৫ পেয়েছিলো। এবছর জিপিএ -৫ কমেছে ৭ হাজার ১৩৯।

গত বছরের চেয়ে ১ দশমিক ০৬ পাসের হার কমে এ বছর পাসের হার ৯৬ দশমিক ৩২। যা গত বছর ছিলো ৯৭ দশমিক ৩৮।  

জেএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ২২ হাজার ১২৪ জন। এর মধ্যে অংশগ্রহণ করে ১ লাখ ১৮ হাজার ৩৯৭  জন। পাস করেছে ১ লাখ  ১৪ হাজার  ৩৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৫৩ হাজার ২২৯ জন ছাত্র এবং ছাত্রী সংখ্যা ৬০ হাজার ৮০৬ জন।

অপরদিকে ২০১৬ সালের জেএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৭ হাজার ৫২০ জন। পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১৩ হাজার ৭৪৭ জন। এর মধ্যে পাস করেছে ১ লাখ ১০ হাজার ৭৭১ জন। উত্তীর্ণদের মধ্যে ৫২ হাজার ৪২২ জন ছাত্র এবং ছাত্রী সংখ্যা ৫৮ হাজার ৩৪৯ জন।

এ বিষয়ে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম বলেন, মূলত উপকূলবেষ্টিত এলাকা হওয়ায় ও সৃজশনীল প্রশ্নের কারণে ফলাফল নিম্নমুখী।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।