ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাজস্বখাতে স্থানান্তরের দাবিতে প্রাথমিক দপ্তরিদের অবস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
রাজস্বখাতে স্থানান্তরের দাবিতে প্রাথমিক দপ্তরিদের অবস্থান

ঢাকা: রাজস্বখাতে স্থানান্তর করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম প্রহরীরা। একই সঙ্গে চাকরি জাতীয়করণসহ সার্বক্ষণিক ডিউটি বাদ দিয়ে আট ঘণ্টা কর্ম সময় নির্ধারণের দাবি জানান তারা। 

রোববার (২৯ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে পৌনে ১২টা থেকে অবস্থান নিয়েছেন।

আন্দোলনকারীরা বলেন, দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরি কাম প্রহরী পদ সৃষ্টি করে প্রায় ৩৭ হাজার মানুষকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

নিয়োগের পর থেকে আমরা দাপ্তরিক কাজ ও রাতের প্রহরী দায়িত্ব পালন করলেও ন্যায্য বেতন-ভাতা থেকে আমরা বঞ্চিত। কোনো নৈমিত্তিক ছুটি নেই। টানা ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করতে হয়।

‘আমাদের সমস্যা নিয়ে চাকরি জাতীয়করণের দাবিতে ২০১৭ সালে উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করি। ২০১৯ সালে পিটিশনের রায় ঘোষণা হয় এবং আদালত ২৪ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কর্ম সময় নির্ধারণ করতে বলেন। ’

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্মচারী কেন্দ্রীয় কল্যাণ সমিতির সভাপতি সাধন কান্ত বাড়ই বলেন, আদালতের রায়ের এক বছর পার হতে চলেছে এখনও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে কোনো কিছু জানানো হয়নি। তাই আমরা পাঁচ দফা দাবি নিয়ে অবস্থান কর্মসূচি শুরু করেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।  

তাদের অন্য দাবিগুলো হলো- দপ্তরি কাম প্রহরীদের রাজস্বখাতে স্থানান্তর করা, আদালতের রায় বাস্তবায়ন করা, আইন অনুযায়ী কর্মঘণ্টা নির্ধারণ করা, বেতন বৈষম্য দূর করা ও নৈমিত্তিক ছুটির ব্যবস্থা করা।

অবস্থান কর্মসূচিতে প্রায় দেড় হাজারের বেশি দপ্তরি কাম প্রহরী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯ 
ইএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।