ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ম্যুরাল ও বিজয় বাতায়নের উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
ঢাবিতে ম্যুরাল ও বিজয় বাতায়নের উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব আত্মোৎসর্গকারীর স্মরণে নবনির্মিত ম্যুরাল ‘ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ’ উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর উদ্বোধন করেন।



ম্যুরালটির পরিকল্পনা ও তত্ত্বাবধান ছিলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক  ড. মো. হুমায়ুন আখতার এবং ম্যুরালটি তৈরি করেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক শিক্ষার্থী শিল্পী মো. গোলাম রসূল সোহাগ।

অপরদিকে বিজয় বাতায়নের উদ্বোধন করা হয়েছে ফজলুল হক মুসলিম হলে৷ এটি পরিকল্পনা ও তত্ত্বাবধানে ছিলেন ফজলুল হক মুসলিম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শাহ্ মো. মাসুম।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল, সেটির প্রেক্ষাপট তৈরি হয়েছিল ভাষা আন্দোলনের মাধ্যমে। ১৯৪৮ সালে যখন ছাত্রনেতা শেখ মুজিব এবং তার সহকর্মীরা নানাভাবে ভাষা আন্দোলনের পটভূমি তৈরিতে ব্যস্ত ছিলেন এবং অবদান রাখছিলেন, তারই ধারাবাহিকতায় তৈরি হলো অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদী চেতনা। এ চেতনাকে উপজীব্য করেই বাঙালি জাতিসত্তার মানুষগুলোর মধ্যেই ঐক্য তৈরি হয় এবং মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা লাভ করি। যদিও ছোট ম্যুরালে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক পটভূমি প্রতিফলিত হয়েছে, কিন্তু এটি অল্প সময়ে অনেক কথা বলবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন একটি দেখবেন, তখন মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে অনুপ্রেরণা পাবেন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।