ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

মাদ্রাসা ও কারিগরিতেও বেড়েছে জিপিএ ৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
মাদ্রাসা ও কারিগরিতেও বেড়েছে জিপিএ ৫ ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মাদ্রাসা এবং কারিগরি বোর্ডেও পাসের হার শতভাগ। পাশাপাশি বেড়েছে জিপিএ ৫।

২০২০ সালে মাদ্রাসা বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থী এবং উত্তীর্ণের সংখ্যা ৮৮ হাজার ৩০২ জন। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছেন চার হাজার ৪৮ জন। ২০১৯ সালে মোট পরীক্ষার্থী ছিল ৮৬ হাজার ১৩৮ জন। এদের মধ্যে উত্তীর্ণ হন ৭৬ হাজার ২৮১ জন এবং জিপিএ ৫ পেয়েছিলেন দুই হাজার ২৪৩ জন।

২০২০ সালে কারিগরি শিক্ষা বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থী এবং উত্তীর্ণের সংখ্যা এক লাখ ৩৩ হাজার ৭৪৬ জন। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছেন চার হাজার ১৪৫ জন। ২০১৯ সালে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ২৪ হাজার ৩২০ জন। এদের মধ্যে উত্তীর্ণ হন এক লাখ দুই হাজার ৭১৫ জন এবং জিপিএ ৫ পেয়েছিলেন তিন হাজার ২৩৬ জন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী জানান, মাদ্রাসা ও কারিগরিতেও গতবারের তুলনায় ফলাফল ভালো হয়েছে।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং সকল বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

রেওয়াজ অনুযায়ী, প্রধানমন্ত্রীর কাছে শিক্ষামন্ত্রী ফলাফল হস্তান্তরের পর ফল প্রকাশ করা হয়। এবার নয়টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে পাস করেছে শতভাগ শিক্ষার্থী। জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবার পরীক্ষা ছাড়া এসএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের গড় মূল্যায়ন করা হয়েছে।

২০২০ সালে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৭ হাজার ২৭৭ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। প্রতি বছরের মতো ১ এপ্রিল পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে পরীক্ষা বাতিল করা হয়।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।