ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ৩০০ শিক্ষার্থীর বিনামূল্যে থ্যালাসেমিয়া পরীক্ষা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
জাবিতে ৩০০ শিক্ষার্থীর বিনামূল্যে থ্যালাসেমিয়া পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩০০ শিক্ষার্থীর বিনামূল্যে থ্যালাসেমিয়া পরীক্ষা (ক্যারিয়ার স্ক্রিনিং টেস্ট) করাবে বিশ্ববিদ্যালয়ের প্রাণ-রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ। ৭, ৯ এবং ১১ ফেব্রুয়ারি বিভাগটির ল্যাবে নমুনা সংগ্রহ করা হবে।

রোববার (৩১ জানুয়ারি) আয়োজনটির উদ্যোক্তা প্রাণ-রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী আমিনুল হাসান বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে এই রোগটি বাংলাদেশ ভয়াবহভাবে বেড়ে চলেছে। বাংলাদেশে প্রায় দেড় কোটি মানুষ এই রোগের বাহক এবং এই মুহূর্তে প্রায় এক লক্ষ থ্যালাসেমিয়া রোগী দেশে উপস্থিত রয়েছেন। প্রতি বছর প্রায় ১৪ হাজার শিশু ভয়ঙ্কর এই রোগ নিয়ে জন্ম নিচ্ছে।

তিনি আরও বলেন, ৭, ৯ এবং ১১ ফেব্রুয়ারি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের উদ্যোগে প্রাথমিক পরিসরে ৩০০ জন শিক্ষার্থীর থ্যালাসেমিয়া রোগের বাহক নির্ণয় (ক্যারিয়ার স্ক্রিনিং টেস্ট) করা হবে। ৪৬তম ব্যাচ থেকে ৪৯ তম ব্যাচের শিক্ষার্থীদের প্রাথমিকভাবে স্যাম্পল গ্রহণ করা হবে। কেউ বাহক চিহ্নিত হলে তাকে চেকআপ এর আওতায় নিয়ে আসা হবে। পরবর্তীতে ক্যাম্পাস খুললে বৃহৎ পরিসরে ক্যারিয়ার স্ক্রিনিং টেস্ট করানোর চেষ্টা করবো আমরা।

উল্লেখ্য, থ্যালাসেমিয়া মারাত্মক রক্তস্বল্পতা জনিত একটি বংশগত রোগ। এই রোগে আক্রান্ত রোগীর হিমোগ্লোবিন কম থাকে। যার কারণে রোগীকে প্রতি মাসে এক বা একাধিকবার রক্ত দিতে হয়। এছাড়া রোগী তার জীবনের পুরোটা সময় নানাবিধ সমস্যার সম্মুখীন হয় এবং তার স্বাভাবিক জীবনকাল কমে আসে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।