ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে মাস্টার্সের ফল পুনর্মূল্যায়ন দাবি

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২১
রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে মাস্টার্সের ফল পুনর্মূল্যায়ন দাবি রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১ম ব্যাচের মাস্টার্সের ফল পুনর্মূল্যায়নের দাবি জানিয়েছে ছাত্র ফেডারেশন।  

শনিবার (৬ ফেব্রুয়ারি) সংগঠনের রাবি শাখার ভারপ্রাপ্ত সভাপতি আশরাফুল আলম সম্রাট ও মহব্বত হোসেন মিলন স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে তারা এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, গত ৯ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯ সালের মাস্টার্স পরীক্ষার্থীরা বিভাগের ও পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরীর বিরুদ্ধে উত্তরপত্র মূল্যায়নে অনিয়ম করে উদ্দেশ্য প্রণোদিতভাবে ফলাফল বিপর্যয় ঘটানোর অভিযোগ এনেছেন। তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিতভাবে আবেদন জানিয়ে তদন্তপূর্বক উত্তরপত্র পুনর্মূল্যায়ন ও বিভাগের সভাপতির শাস্তি দাবি করেন।  

এছাড়াও গত ২২ ডিসেম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষার্থীরা, ৮টি কোর্সের মধ্যে সভাপতির একাই ৫টি কোর্সের উত্তরপত্র মূল্যায়ন, ৪টি কোর্সের ইনকোর্স পরীক্ষা উদ্দেশ্য প্রণোদিতভাবে না নিয়েই মনগড়া কম নম্বর দেওয়া ও পছন্দের শিক্ষার্থীদের সর্বোচ্চ নম্বর দেওয়া, পরীক্ষা কমিটিতে অবৈধভাবে ২ জন বহিঃস্থ শিক্ষক রাখা, পরীক্ষক প্যানেল বহির্ভূত ও কোর্সের সঙ্গে সংশ্লিষ্টতা নেই এমন শিক্ষকদের দিয়ে উত্তরপত্র মূল্যায়ন ও ঘনিষ্ট শিক্ষার্থীকে বেশি নম্বর দেওয়াসহ প্রভৃতি বিষয়ে অভিযোগ তোলেন।

তারা আরও বলেন, শিক্ষার্থীদের যে আন্দোলন এখন পর্যন্ত চলমান এবং প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরেও তারা কোনো ফল পাচ্ছে না। আমরা মনে করি রাজশাহী বিশ্ববিদ্যালয় আজ এক ভয়াবহ দুর্নীতির বেড়াজালে আক্রান্ত, যা ইউজিসি ইতোমধ্যেই প্রমাণ করেছে। শিক্ষার্থীদের প্রতি প্রশাসনের উদাসীনতা শিক্ষার্থীদের কতটা ক্ষতিগ্রস্ত করতে পারে, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ঘটনা তারই একটা উদাহরণ মাত্র। শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের এমন উদাসিনতা আমাদের উদ্বিগ্ন করে তুলছে। তাই আমরা অনতিবিলম্বে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তদন্ত কমিটি গঠন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। অন্যথায় শিক্ষার্থীদের স্বার্থে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।