ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবির অত্যাধুনিক ল্যাব উদ্বোধন 

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
জবির অত্যাধুনিক ল্যাব উদ্বোধন  জবির অত্যাধুনিক ল্যাব উদ্বোধন 

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ব্যবহারিক ও গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ নতুন ল্যাবরেটরি উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ল্যাবটি উদ্বোধন করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, প্রক্টর ড. মোস্তফা কামাল, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ড. নাসির উদ্দীন, প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারীসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক বিভিন্ন পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

জানা যায়, বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুদানসহ স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের অনুদানে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রাক্টিক্যাল ল্যাব, বায়োইনফরমেটিক্স ল্যাব, মলিকুলার অ্যান্ড এনভায়রনমেন্টাল বায়োটেকনোলজি ল্যাব প্রতিষ্ঠা করা হয়। শীতাতাপ নিয়ন্ত্রিত এ ল্যাবে রয়েছে দশটি উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন কম্পিউটার, একটি মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সিসিটিভি নিরাপত্তা ব্যবস্থা।  

এ বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দিলারা ইসলাম শরীফ বলেন, এ ল্যাবে সব বর্ষের শিক্ষার্থীরা প্রাথমিক কম্পিউটার জ্ঞান থেকে শুরু করে বায়োইনফরমেটিক্স এর দক্ষতা অর্জন করতে পারবে। শিক্ষার্থীদের গবেষণা কাজেও ব্যাপক ভূমিকা রাখবে। জিনোমিক্স, প্রোটিওমিক্স ও বায়োইনফরমেটিক্সের উচ্চতর গবেষণা সুচারুভাবে সম্পাদনের জন্য প্রতি বছর আন্তর্জাতিক গবেষণা প্রকাশনার লক্ষ্যমাত্রা নিয়ে এই ল্যাবটি স্থাপন করা হয়।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ ২০১৬ সালে যাত্রা শুরু করে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।