ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৭ মার্চ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৭ মার্চ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ৭ মার্চ থেকে শুরু হবে। চলবে ১৮ মার্চ পর্যন্ত।

এবার বহুনির্বাচনি প্রশ্ন পদ্ধতিতে ৮০টি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।  

এবার ‘এ’ ইউনিট (মানবিক), ‘বি’ ইউনিট (ব্যবসা শিক্ষা), ‘সি’ ইউনিট (বিজ্ঞান) এ তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। ভর্তি পরীক্ষার ফি গতবারের চেয়ে কমিয়ে ১ হাজার ১০০ টাকা করা হয়েছে।

সভা সূত্রে জানা যায়, ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আবেদনের জন্য মানবিক থেকে পাশ করা ভর্তিচ্ছুকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যুনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যুনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যুনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট পেতে হবে।  

একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। পরবর্তীতে প্রাথমিক আবদেন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীরা ২৩ই মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করবেন। তবে ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।