ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

আইইউবিএটি সিএসই আইটি অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
আইইউবিএটি সিএসই আইটি অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড  টেকনোলজিতে (আইইউবিএটি) অনুষ্ঠিত হয়েছে আইইউবিএটি  সিএসই আইটি অলিম্পিয়াড ২০২১।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে গত ১০ ফেব্রুয়ারি সারাদেশের কলেজ ও সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এ অনলাইন আইটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করে।

প্রতিযোগিতাটি আইইউবিএটির নিজস্ব অনলাইন প্ল্যাটফর্ম “লার্নিং ম্যনেজমেন্ট সিস্টেম” এ সম্পন্ন করা হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সারাদেশের প্রায় ৩৩৬টি কলেজ থেকে ৪৯০ জন কলেজ ও সমমানের শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করে। প্রতিযোগিতার পূর্বে অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অংশগ্রহণকারীদের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. উৎপল কান্তি দাস অভিবাদন জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুর রব বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড আইসিটি সেক্টরের বিভিন্ন  সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য  প্রফেসর ড. হামিদা আক্তার বেগম এবং ইঞ্জিয়ারিং ও টেকনোলজি বিভাগের ডিন প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক আলমগীর ভুঁইয়া এবং সিনিয়র প্রভাষক এম এম রাকিবুল হাসান অংশগ্রহণকারীদের প্রতিযোগিতা সম্পর্কিত বিভিন্ন নিয়ম নীতির বর্ণনা করেন। মূল প্রতিযোগিতা বেলা ১১টা ১৫ মিনিটে শুরু হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠান দুপুর ২টায় অনলাইন প্ল্যাটফর্ম জুমে শুরু হয়। এ পর্বের সঞ্চালনায় ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক  সুহালা লামিয়া এবং ইফফাত হোসেন রোশনি।

প্রফেসর ড. উৎপল কান্তি দাস বিজয়ীদের নাম ঘোষণা করেন এবং বাকি অংশগ্রহণকারীসহ তাদের সবাইকে অভিনন্দন জানান। শীর্ষ আট জনকে ক্রমানুসারে বিজয়ী ঘোষণা করা হয়।  

প্রতিযোগিতায়  নটরডেম কলেজের শিক্ষার্থী মো. আদনান রহমান প্রথম স্থান এবং  সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থী খন্দকার মুবিনুল ইসলাম আলবাব ও সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের শিক্ষার্থী আলিফ সানজানা রুমু যথাক্রমে ২য় এবং ৩য় স্থান লাভ করেন।  

এছাড়াও সেরা নারী অংশগ্রহণকারী হিসেবে একজন কে পুরস্কৃত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের  সিনিয়র প্রভাষক  শাহীনূর আলম সব বিজয়ীদের মধ্যে পুরস্কার দেন এবং ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের প্রতিভা, আগ্রহ ও সামর্থ্য প্রতিফলিত হয় এবং ইহা সফলতা লাভ করে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।