ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

প্রাপ্তি-অর্জনে শাবিপ্রবির ৩০ বছর

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
প্রাপ্তি-অর্জনে শাবিপ্রবির ৩০ বছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)

শাবিপ্রবি (সিলেট): ৩০ বছর পেরিয়ে ৩১তম বছরে পা রাখছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

১৯৯১ সালের এই দিনে একাডেমিক যাত্রা শুরু করে দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি।

এ থেকে প্রতি বছর ১৩ ফেরুয়ারি অর্থাৎ ০১ ফাল্গুন বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়ে আসছে। তবে বাংলা বর্ষপঞ্জিকার নতুন নিয়মে এবার ০১ ফাল্গুন ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে রোববার (১৪ ফেব্রুয়ারি) শুরু হবে। তাই শাবিপ্রবি দিবস পালিত হবে রোববার।

প্রতিষ্ঠার পর শৈশব, কৈশোর আর যৌবন মিলিয়ে ৩০ বছর অতিক্রম করেছে শাবিপ্রবি। এই সময়ের মধ্যে দেশ-বিদেশে সুনামের পাশাপাশি অর্জনের খাতায় যোগ করেছে শতাধিক কৃতিত্ব।

সিলেট শহর থেকে ০৫ কিলোমিটার দূরে আখালিয়ার বুকে ৩২০ একর ভূমির ওপর তিনটি বিভাগ পদার্থ, রসায়ন ও অর্থনীতি, ১৩ জন শিক্ষক ও ২০৫ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে দেশের অন্যতম এ বিশ্ববিদ্যালয়। বর্তমানে ৭টি অনুষদের অধীনে ২৮টি বিভাগ ও ২টি ইন্সটিটিউট নিয়ে শিক্ষা কার্যক্রম চলছে। এতে ১০ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছেন।

৩ দশকে শাবিপ্রবির অর্জনগুলোর মধ্যে রয়েছে এসএমএসের (শর্ট মেসেজ সার্ভিস) মাধ্যমে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন পদ্ধতি চালু, দেশের প্রথম ডিজিটাল পদ্ধতি ও ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি কার্যক্রম, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমবারের মতো সেমিস্টার পদ্ধতি চালু, ক্যাম্পাসকে ফাইবার অপটিক নেটওয়ার্ক ও সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা, নিজস্ব ডোমেইনে ই-মেইল চালু, যানবাহন ট্র্যাকিং ডিভাইস উদ্ভাবন।

দেশের প্রথম বাংলা সার্চ ইঞ্জিন পিপিলিকা, চালকবিহীন ড্রোন আবিষ্কার, কৃত্রিম বুদ্ধিমত্তার সম্পন্ন একুশে বাংলা কি-বোর্ড, কথা বলা রোবট ‘রিবো’, হাঁটতে সক্ষম রোবট ‘লি’ তৈরি, ক্যান্সার নির্ণয়ের নতুন পদ্ধতি উদ্ভাবন, সেকেন্ড মেজর কোর্স চালু, অনলাইনে টান্সক্রিপ্ট উত্তোলনের সুবিধাসহ অসংখ্য অর্জন রয়েছে।

তাছাড়া ‘নাসা স্পেস চ্যালেঞ্জ অ্যাপস’ প্রতিযোগিতায় প্রথমবার অংশ নিয়ে বেস্ট ডাটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ‘টিম অলিক’। সর্বশেষ দেশের প্রযুক্তি খাতে অবদানের জন্য ‘বেস্ট ডিজিটাল ক্যাম্পাস অ্যাওয়ার্ড’ এ ভূষিত হয়। এর আগে তথ্য প্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কার -২০১৭’ অর্জন করে।

এছাড়া দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকাভুক্তের পাশাপাশি শিক্ষা, গবেষণা ক্ষেত্রে অর্জন করেছে দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার। বর্তমানে সুশাসনের পাশাপাশি র‌্যাগিং মুক্ত ও অবকাঠামোগত উন্নয়নে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের রোল মডেল এই বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় দিবসের শুভেচ্ছা জানিয়ে এবং নিজের অনুভূতি ব্যক্ত করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, বিগত ৩০ বছরে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নসহ সবকিছুতে চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয়েছে। তবে গত ২-৩ বছরে তা কাটিয়ে উঠে উন্নয়নের গতি বেড়েছে কয়েকগুণ।

উপাচার্য আরও বলেন, দেশের মানুষের যে স্বপ্ন নিয়ে একটি বিশ্ববিদ্যালয় গঠিত হয় তা আমরা পূরণ করে যাচ্ছি। বর্তমানে শিক্ষা-গবেষণা, সুশাসন ও মানবিকতায় আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের রোল মডেল। সামনের দিনগুলোতেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের আলো ছড়িয়ে পড়ছে দেশ ও দেশের বাইরে। আশাকরি সবার আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতায় একদিন এ বিশ্ববিদ্যালয় বিশ্বের অনন্য উচ্চতায় অবস্থান করবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।