ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

সব হলে যুগোপযোগী নিয়ম চান ঢাবির ছাত্রীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
সব হলে যুগোপযোগী নিয়ম চান ঢাবির ছাত্রীরা ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হলে শিক্ষার্থীবান্ধব ও যুগোপযোগী অভিন্ন নিয়মের দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

এতে লিখিত বক্তব্য রাখেন শামসুন নাহার হল সংসদের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি। উপস্থিত ছিলেন শামসুন নাহার হল সংসদের সাবেক জিএস আফসানা ছপা, সাবেক সহ-সাধারণ সম্পাদক ফাতিমা তাহসিন, সাবেক সাহিত্য সম্পাদক অরনিমা তাহসিন, সুফিয়া কামাল হল সংসদের সাবেক সাধারণ সম্পাদক মনিরা শারমিন, সাবেক সমাজসেবা সম্পাদক রিপা কুন্ডু, সাবেক সংস্কৃতি সম্পাদক দ্যুতি অরণ্য চৌধুরী।

তাসনিম আফরোজ ইমি বলেন, আমরা বরাবরই চেয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোতে নারী শিক্ষার্থীদের প্রতি যে বৈষম্যমূলক আচরণ প্রশাসন করে আসছে, তার অবসান হোক। এর প্রেক্ষিতেই উপাচার্য স্যারের কাছে আমাদের চারদফা দাবি আমরা পেশ করেছিলাম, যার প্রত্যেকটিই আমাদের কাছে সমানভাবে গুরুত্বপূর্ণ। আমাদের প্রথম দাবিটি প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির মিটিং-এ মেনে নেওয়া হয়েছে। কিন্তু বাকি তিনটি দাবি মানা হয়নি। বাকি দাবিগুলোও নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণেরই প্রতিফলন। তাই আমরা আমাদের প্রত্যেকটি দাবির বাস্তবায়ন চাই।

ছাত্রীদের বাকি ৩টি দাবি হলো—শিক্ষার্থীদের প্রাপ্তবয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষার্থে সকল ছাত্রী হলে '‘লোকাল গার্জিয়ান/স্থানীয় অভিভাবক’ এর পরিবর্তে ‘ইমার্জেন্সি কন্টাক্ট/জরুরি যোগাযোগ’ শব্দটি প্রবর্তন করতে হবে; আবাসিক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের দ্বারা যেকোনো ধরনের হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে; এবং শিক্ষা কার্যক্রম চলমান থাকা সাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল করতে হবে এবং জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করতে দিতে হবে।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।