ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

শিক্ষা

ডোপ টেস্টের মাধ্যমে দ্বিতীয় দিনের ভর্তি চলছে শাবিপ্রবিতে

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
ডোপ টেস্টের মাধ্যমে দ্বিতীয় দিনের ভর্তি চলছে শাবিপ্রবিতে

শাবিপ্রবি (সিলেট): গত বারের ন্যায় এবারও ডোপ টেস্টের মাধ্যমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২০-২১ সেশনে শিক্ষার্থীদের ভর্তি করা হচ্ছে।

বুধবার (৫ জানুয়ারি) সকাল থেকে দ্বিতীয় দিনের ভর্তি কার্যক্রম শুরু হয়।

এদিন (৫ জানুয়ারি) বিজ্ঞান বিভাগের 'এ' ইউনিটে মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ৩৫১ থেকে ৭৫০পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির জন্য ডাকা হয়েছে।

ভর্তি হতে আসা মেহেদী হাসান বলেন, 'আমি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ভর্তি হয়েছিলাম। তবে আমার শাবিপ্রবিতে কম্পিউটার সায়েন্সে পড়ার ইচ্ছে ছিল, তাই চুয়েটের ভর্তি বাতিল করে এখানে এসেছি। আশা করি পছন্দের বিষয়ে ভর্তির সুযোগ পাব'।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে আসা ভর্তিচ্ছু অভীসিক দাশ নামের এক শিক্ষার্থী বলেন, 'শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এসে খুব ভাল লাগছে। সকাল থেকে আগ্রহ নিয়ে বসে আছি পছন্দের বিষয়ে ভর্তি হতে। আশা করি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ার, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং পাব'।

জানা যায়, প্রথমদিন মঙ্গলবার (৪ জানুয়ারি)  বিজ্ঞান বিভাগের এ-১ ইউনিটে মেধা তালিকায় ১ থেকে ৩৫০ পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির জন্য ডাকা হয়েছিল। এতে ৯৮ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

এদিকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এ-১ ইউনিটে ৭৫১ থেকে ৯৫৫ এবং এ-২ ইউনিটে ১ থেকে ৩০ পর্যন্ত ডাকা হয়েছে।   এরপর রোববার (৯ জানুয়ারি) বি ইউনিটে মানবিক বিভাগ থেকে মেধা তালিকার  ১ থেকে ২৯৯ পর্যন্ত এবং সোমবার (১০ জানুয়ারি) বি ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনে ১ থেকে ২২০ পর্যন্ত এবং ব্যবসায় বিভাগে ১ থেকে ৮৩ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছে। এরপর মঙ্গলবার (১১ জানুয়ারি) কোটায় স্থান প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি হবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে শিক্ষার্থীদের ভর্তি করাচ্ছি। এবারও শিক্ষার্থীদের ডোপ টেস্ট করে ভর্তি করা হচ্ছে। পরিশেষে ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবার গুচ্ছ পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হয়েছে। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির নম্বর যোগ করা হচ্ছে না। ভর্তি সংক্রান্ত আরও তথ্য https://admission.sust.edu.bd পাওয়া যাবে। এবার শাবিপ্রবির ‘এ-১’ ইউনিটে ১৪ হাজার ২৬৫ জন, ‘এ-২’ ইউনিটে ৫৩৬ জন এবং ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৪৩৬ জন আবেদন করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa