ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

শিক্ষা

বদলে যাচ্ছে মশিউর রহমান ডিগ্রি কলেজের নাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
বদলে যাচ্ছে মশিউর রহমান ডিগ্রি কলেজের নাম সংগৃহীত ছবি

নীলফামারী: নীলফামারীর মশিউর রহমান ডিগ্রি কলেজের নাম বদলে যাচ্ছে। কয়েকটি দৈনিক পত্রিকায় প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলেজ, নীলফামারী’ করার উদ্যোগ নেওয়া কথা বলা হয়েছে।

 

এ ব্যাপারে কারও কোনো আপত্তি, অভিযোগ বা পরামর্শ থাকলে আগামী ১৯ জানুয়ারির মধ্যে প্রতিষ্ঠান প্রধানকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

অধ্যক্ষ শহিদুল ইসলাম জানান, দীর্ঘদিন থেকে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের দাবি করে আসছিল স্থানীয় সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতারা, শিক্ষার্থী, অভিভাবক, পরিচালনা পর্ষদ ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের ব্যক্তি ও সংগঠন। কারণ, স্বাধীনতা যুদ্ধের বিপক্ষে ছিলেন তৎকালীন মন্ত্রী মশিউর রহমান। তাই স্বাধীন দেশে স্বাধীনতার শত্রুর নামে প্রতিষ্ঠান থাকতে পারে না।

গত বছরের ০৫ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক নীলফামারীর সদর বীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন শেষে এ প্রতিষ্ঠানের মাঠে অনুষ্ঠিত বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।  

তিনি বলেছিলেন, স্বাধীন বাংলাদেশে স্বাধীনতা বিরোধীদের নামে কোনো প্রতিষ্ঠান থাকা জাতির জন্য কলঙ্কজনক। স্বাধীনতা বিরোধীদের নামে কোনো প্রতিষ্ঠানের নাম থাকতে পারে না। এ ধরনের প্রতিষ্ঠানের নাম বদলে ফেলতে হবে।

মশিউর রহমান যাদু মিয়া নামে পরিচিত ছিলেন। তিনি জিয়াউর রহমানের সরকারের সময় প্রধানমন্ত্রীর মর্যাদায় সিনিয়র মন্ত্রী ছিলেন। তিনি মাওলানা ভাসানীর শিষ্য ছিলেন এবং ১৯৭৬- এ তার মৃত্যুর পর বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি হন। ছাত্র জীবনে তিনি অবিভক্ত ভারতে ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগ দিয়ে রাজনীতি শুরু করেন। তবে সমীরণ ও শিবরাম মাঝির আত্মত্যাগের বিনিময়ে তেভাগা আন্দোলনের সময় তার ভূমিকা নিয়ে বিতর্ক রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa