ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবির ৪ টিলায় আগুন, শিক্ষার্থীদের উদ্বেগ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
শাবির ৪ টিলায় আগুন, শিক্ষার্থীদের উদ্বেগ

শাবিপ্রবি (সিলেট): সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অভ্যন্তরে চারটি টিলায় আগুন দিয়েছে অজ্ঞাত ব্যক্তিরা।

শনিবার (২৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সই এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের টিলায় কে বা কারা আগুন লাগিয়েছে। আগুনে গাছের চারা পুড়ে গেছে। এভাবে আগুন ধরানোর ফলে বিশ্ববিদ্যালয়ের বনজ সম্পদের ক্ষতি হচ্ছে, যা বিপর্যয়ের কারণ হতে পারে।

এবার বিশ্ববিদ্যালয়ে ৩০ হাজার চারা লাগানো হয়েছিল। তাই টিলায় আগুন জ্বালানোর ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সচেতন ও বিরত থাকার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা গেছে, ক্যাম্পাসের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল, শহীদ মিনার সংলগ্ন এলাকা, বঙ্গবন্ধু হল এবং সৈয়দ মুজতবা আলী হল সংলগ্ন মোট চারটি টিলায় আগুন লাগানো হয়েছে। এতে প্রায় এক একর জায়গা পুড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভেতরে কয়েকটি টিলায় আগুন লাগিয়ে বেশ কিছু গাছপালা ও বন উজাড় করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সম্পদ রক্ষা করা, তার পরিচর্যা করা এবং নিরাপত্তা বিধান করা প্রশাসনের দায়িত্ব। কিন্তু তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে বিশ্ববিদ্যালয়ের ভূপ্রকৃতি ও পরিবেশ বারবার ক্ষতির সম্মুখীন হচ্ছে।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা উৎকন্ঠার সঙ্গে পর্যবেক্ষণ করছি যে টিলা সংলগ্ন এলাকায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে সিসি ক্যামেরা সরিয়ে ফেলা হচ্ছে। আমরা এই প্রাণ-প্রকৃতিবিরোধী কাজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই কাজে জড়িতদের চিহ্নিত করে সবাইকে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৯৩৫, জানুয়ারি ২৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।