ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘গীতি আলোক্য’ শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
‘গীতি আলোক্য’ শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন

শাবিপ্রবি (সিলেট): উপাচার্যের পদত্যাগে আন্দোলনের ভাষা পরিবর্তন করে অহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় রাতে ‘গীতি আলোক্য’ নামক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন তারা।

রোববার (৩০ জানুয়ারি) রাতে আন্দোলনের অংশ হিসেবে ক্যাম্পাসের গোলচত্বরে এ ‘গীতি আলোক্য’র আয়োজন করেন শিক্ষার্থীরা।

এসময় অন্যান্য দিনের মতো বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে গানে গানে প্রতিবাদ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এই প্রতিবাদে শাহ আব্দুল করিম, রাধারমণ দত্তের গান গায় তারা। এসকল গানের মাঝে মাঝে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা ও ঘটনা তুলে ধরেন শিক্ষার্থীরা। এছাড়া ক্যাম্পাসে ৫টি স্থায়ী চাষাভুষার টং দেওয়া হবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

গত ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের এই আন্দোলনের সূত্রপাত হয়। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা।  

১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগ ছাত্রীদের আন্দোলনে হামলা চালায়। পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন শিক্ষার্থীদের লাঠিপেটা ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন।

বাংলাদেশ সময়: ২৩০৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ