ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ট্রাকচাপায় ছাত্রের মৃত্যু: রাবি প্রক্টর প্রত্যাহার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
ট্রাকচাপায় ছাত্রের মৃত্যু: রাবি প্রক্টর প্রত্যাহার

রাবি: ট্রাকচাপায় ক্যাম্পাসের ভেতরে মাহবুব হাবিব হিমেল নামে এক শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। এ ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. লিয়াকত আলীকে প্রত্যাহার করে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের অভিযোগ, দুর্ঘটনার বিষয়ে জানার পরও প্রক্টর দায়িত্বে অবহেলা করেছেন।
 
মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) দিনগত রাত দেড়টার দিকে নিজ বাসভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে এ ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি দেয়নি।

এর আগে মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ মিছিল করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ সময় বিক্ষোভ মিছিলে যোগ দেন ছাত্রীরাও।

উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ে আমরা নিজেদের সবচেয়ে নিরাপদ মনে করি। সেখানে যখন আমাদের সহপাঠীকে নিজের জীবন দিতে হয় তখন আদৌও ক্যাম্পাসে নিরাপত্তা আছে কিনা এ নিয়ে প্রশ্ন থেকে যায়। আমরা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত এবং আমাদের বন্ধু মৃত্যুর বিচারের দাবিতে দাঁড়িয়েছি।

তাদের অভিযোগ, ক্যাম্পাসে অনিরাপদ এবং অপরিকল্পিতভাবে নির্মাণ কাজ চলছে। যার কারণে আজকের এই দুর্ঘটনা। এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ঘটনার পর প্রক্টরকে জানানো হলে তিনি মিটিংয়ের অজুহাত দিয়েছেন। তিনি ঘটনাস্থলে তাৎক্ষণিকভাবে আসেননি। প্রশাসন দ্রুত পদক্ষেপ না নেওয়ায় দুর্ঘটনার পর প্রায় দুই ঘণ্টা পর্যন্ত মরদেহ ঘটনাস্থলেই ছিল। তাহলে প্রক্টরকে কেন রাখা হয়েছে? আমরা প্রক্টরের পদত্যাগ চাই।

জানা যায়, মঙ্গলবার রাত ৯টার দিকে শহীদ হবিবুর রহমান হলের সামনে দুর্ঘটনায় গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেল ক্যাম্পাসে ট্রাকচাপায় নিহত হন। তিনি শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা অ্যাসোসিয়েশনের (রুডা) সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দফতর সম্পাদক ছিলেন।

এ সময় সিরামিক ও ভাস্কর্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রায়হান প্রামাণিক আহত হন। তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ক্যাম্পাসে দু’টি আবাসিক হল ও একটি একাডেমিক ভবন নির্মাণের কাজ চলছে। এর মধ্যে একটি হল নির্মাণ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হলের সামনে। অন্যটি রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের পাশে। শহীদ হবিবুর রহমান হলের সামনে একাডেমিক ভবন নির্মিত হচ্ছে। নির্মাণ কাজে ট্রাকযোগে বিভিন্ন নির্মাণ সামগ্রী আনা-নেওয়া করা হচ্ছে।  

মঙ্গলবার রাতে হিমেল ও রায়হান মোটরসাইকেলযোগে ক্যাম্পাস থেকে হলে ফিরছিলেন। পথে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা নির্মাণ সামগ্রীবাহী একটি ট্রাক মোটরসাইকেলটিকে চাপা দিলে ঘটনাস্থলেই মাথা পিষ্ট হয়ে হিমেল মারা যান। রায়হানকে আহতাবস্থায় রামেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  

নিহতের ঘটনা জানাজানি হলে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসে নির্মাণ কাজে ব্যবহৃত পাঁচটি ট্রাক ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। তারা প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে আগুন জ্বালিয়ে অবরোধ করেন। পরে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করেন।

আরও পড়ুন
ট্রাকচাপায় ছাত্রের মৃত্যু: ৫ ট্রাকে আগুন, ভিসির বাসভবন ঘেরাও

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২২
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।