ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

পূজার আলপনায় সজ্জিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
পূজার আলপনায় সজ্জিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়  পূজার আলপনায় সজ্জিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় 

জবি: রাত পোহালেই শুরু হবে বিদ্যার দেবী সরস্বতী পূজা। পূজা উপলক্ষে তাই বর্ণিল আলপনায় সেজেছে পুরান ঢাকায় অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।



শনিবার (৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে রঙিন করে তুলতে আঁকা হয়েছে আলপনা। এতে পূজার আগেই বিশ্ববিদ্যালয়ে ফিরেছে এক ধরনের সতেজ রূপ।  

সরেজমিনে দেখা যায়, পূজা উপলক্ষে জবির শান্ত চত্বর থেকে শুরু করে শহীদ মিনারের সম্মুখভাগ, রফিক ভবনের সামনে এবং প্রশাসনিক ভবনের চারপাশে নানা ধরনের আলপনা এঁকেছে শিক্ষার্থীরা।  

এছাড়াও, ক্যাম্পাস সাজাতে কাজ করছে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংঘ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সহযোগী সংগঠনগুলো।  

সরস্বতী পূজা উদযাপন কমিটির আহ্বায়ক মিঠুন বাড়ৈ বাংলানিউজকে জানান, পূজা উপলক্ষে আমরা স্বাস্থ্যবিধি মেনে যথাসম্ভব ক্যাম্পাস সাজানো সম্পন্ন করেছি। সব ধরনের বিশৃঙ্খলা এড়িয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতায় পূজা উপলক্ষে আমরা শনিবার বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন ও উদযাপন করবো।  

এদিকে, পূজা উদযাপন উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যেও।
বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ঐশ্বর্য দেবনাথ বাংলানিউজকে বলেন, আমরা প্রতিবছর এ দিনটার জন্য অপেক্ষা করতে থাকি। ক্যাম্পাসে নিজেদের বিভাগের পূজায় তো ব্যস্ততার অন্ত থাকে না। পূজার শুরু থেকে শেষ কার দায়িত্ব কী থাকবে, কত সুন্দরভাবে দেবী মাকে সাজাবো, সেই চিন্তা এখন সবার। তবে করোনার কারণে এ বছর খুবই ছোট পরিসরে পূজা হবে। ইতোমধ্যে আলপনা আঁকা হয়ে গিয়েছে। আশা করি ক্যাম্পাসে বন্ধুদের সঙ্গে সুন্দরভাবে মায়ের অর্চনা করতে পারব।

১৫তম আর্বতনের শিক্ষার্থী গোপাল রায় বলেন, ক্যাম্পাসে পূজার আয়োজন হচ্ছে এটাতে আমরা অনেক খুশি। করোনার কারনে যদিও ছোট পরিসরে হবে, তারপরও আমরা খুশি।  
জবি ছাড়াও সরস্বতী পূজা উপলক্ষে পুরান ঢাকার অলি-গলি সজ্জিত হয়েছে বর্ণিল প্যান্ডেল আর নানান আয়োজনে। এবার স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরেই সরস্বতী পূজা উদযাপন করা হবে।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।