ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

২৬ দিন পর প্রকাশ্যে শাবিপ্রবি ভিসি

সিনিয়র ও শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
২৬ দিন পর প্রকাশ্যে শাবিপ্রবি ভিসি

শাবিপ্রবি (সিলেট): আন্দোলনের মুখে টানা ২৬ দিন পর কঠোর নিরাপত্তার মাধ্যমে  বাসভবনের বাইরে এসেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এ উপাচার্যের কনফারেন্স রুমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরীর সঙ্গে বৈঠকে করতে প্রকাশ্য আসেন তিনি।

বৈঠক শেষে একই নিরাপত্তায় অফিস ত্যাগ করেন বাস ভবনে ফিরে যান তিনি।

এর আগে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে আমাদের বেশ ফলপ্রসূ আলোচনা হয়েছে। শিক্ষার্থীরা তাদের দাবিগুলো অত্যন্ত সুন্দরভাবে আমাদের কাছে উপস্থাপন করেছে। আমরা তাদের কথাগুলো মনোযোগ দিয়ে শুনেছি। এরই মধ্যে তাদের কয়েকটি দাবি পূরণও হয়েছে। আমরা তাদেরকে বলেছি আস্তে আস্তে বাকি দাবিগুলোও মেনে নেওয়া হবে।

ভিসির পদত্যাগের বিষয়ে জানতে চাইলেশিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা কেন তার অপসারণ চাইছে তা আমরা শুনেছি। আমরা তাদের কথাগুলো বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির কাছে পৌঁছে দেব। তিনি যেহেতু বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ দেন এবং অপসারণের ক্ষমতা রাখেন, সে কারণে রাষ্ট্রপতিই শিক্ষার্থীদের দাবি নিয়ে সিদ্ধান্ত নেবেন।

এদিকে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার পর শিক্ষার্থীদের মাঝে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া দেখা যায়নি। তারা নিজেদের মধ্যে আলোচনা করছেন। রাতে সংবাদ সম্মেলন করে আন্দোলন চালিয়ে যাবেন, নাকি স্থগিত করবেন সে বিষয়ে জানাবেন তারা।

শিক্ষার্থীদের আলোচনার বিষয়বস্তুর মধ্যে রয়েছে, ভিসির পদত্যাগ ও তাকে সরিয়ে ক্লাস-পরীক্ষা চালু, শিক্ষার্থীদের মামলা প্রত্যাহার, অ্যাকাউন্ট চালু করা, সজল কুন্ডু ভাইয়ের এককালীন আর্থিক সহযোগিতা প্রদান ও ৯ম গ্রেডের চাকরি নিশ্চিতকরণ, জাফর ইকবাল স্যার ও তার স্ত্রীকে এমিরেটাস প্রফেসরের সম্মাননা প্রদান, সব বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বাজেট বৃদ্ধি, পরীক্ষা পদ্ধতিতে কোডিং সিস্টেম কার্যকর, শিক্ষক নিয়োগে পিএইচডি এবং ডেমো ক্লাসের ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া ইত্যাদি।

বাংলাদেশ সময় : ২১৫৯ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ