ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

চিটাগুড় থেকে ইথানল উৎপাদনে শাবি শিক্ষার্থীর সাফল্য

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
চিটাগুড় থেকে ইথানল উৎপাদনে শাবি শিক্ষার্থীর সাফল্য শাবিপ্রবি শিক্ষার্থী রিফাত আব্দুল্লাহ

শাবিপ্রবি (সিলেট): চিটাগুড় থেকে ইথানলের উৎপাদন বাড়ানোর গবেষণায় সফল হয়েছেন  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী রিফাত আব্দুল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের (২০১৭-১৮ সেশন) শিক্ষার্থী।

তার উদ্ভাবিত পদ্ধতিতে ইথানলের  উৎপাদন বাড়বে ৩০ থেকে ৩৫ শতাংশ।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন রিফাতের মেন্টর ও সিইপি বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ। এই গবেষণাটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে বলেও জানান তিনি।

বাংলানিউজকে রিফাত বলেন, ‘এই গবেষণায়  ৪০ থেকে ৫০ ভাগ অ্যালকোহল জাতীয় দ্রব্য সামগ্রীর উৎপাদন বাড়ানো সম্ভব। তবে সবকিছু বিবেচনা করে আমরা ধরে নিচ্ছি ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ইথানলের  উৎপাদন বাড়ানো সম্ভব। এই প্রক্রিয়ার মাধ্যমে সারা বছরই নির্দিষ্ট হারে ইথানল উৎপাদন করা যাবে।

রিফাত বলেন, গবেষণায় উদ্ভাবিত পদ্ধতিটি প্রয়োগ করলে এর উৎপাদন ৬ শতাংশ থেকে ৯ শতাংশে উঠে আসবে। আগে এর উৎপাদন হতো ৩ থেকে ৬ শতাংশ। আমি কেরু অ্যান্ড কোং এর অ্যালকোহল প্রক্রিয়াকরণ নিয়ে কাজ করেছি। এটি বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজের অধীনে একটি প্রজেক্ট।

এ বিষয়ে মেন্টর অধ্যাপক ড. আবু ইউসুফ বলেন, ‘চিটাগুড় থেকে ইথানল উৎপাদন বৃদ্ধিকরণ’ বিষয়ক গবেষণাপত্রের জন্য এ স্থান লাভ করেছেন রিফাত। এ প্রতিযোগিতার ফাইনাল পর্ব সাধারণত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে হয়। তবে করোনা মহামারির কারণে এবারের প্রতিযোগিতা ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়েছে।

তিনি জানান, গত বছর ১২ ডিসেম্বর প্রথম ধাপে গবেষণাপত্র জমা দিয়েছিলেন রিফাত। এরপর ১২ জানুয়ারি দ্বিতীয় ধাপে তা সিলেকশন এবং সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। ২১ ফেব্রুয়ারি তৃতীয় ধাপের ডেমো প্রেজেন্টেশন শেষে বৃহস্পতিবার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়।

ফাইনাল পর্ব নিয়ে রিফাত বলেন, এ প্রতিযোগিতার ফাইনাল পর্ব সাধারণত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে হয়ে থাকে। তবে, করোনা মহামারির কারণে এবছরের প্রতিযোগিতা বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়।

আবু ইউসুফ জানান, আন্তর্জাতিক কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং  শিক্ষার্থীদের গবেষণার শীর্ষ প্রতিযোগিতার প্লাটফর্ম  ‘সামার ইন্টার্ন কম্পিটিশন অব রিসার্চ অ্যাবস্ট্রাক্ট সাবমিশন’ -এ  নিজের গবেষণা পত্র উপস্থাপন করে তৃতীয় স্থান অর্জন করেন  রিফাত আব্দুল্লাহ। প্রতিযোগিতাটি প্রতিবছর আমেরিকার ইনস্টিটিউট অব কেমিক্যাল ইঞ্জিনিয়ার্স’ (এআইসিএইচই)  আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ২৫ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।