ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বসুন্ধরা খাতা ব্রেইল বুক ডোনেশন প্রোগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মার্চ ২, ২০২২
বসুন্ধরা খাতা ব্রেইল বুক ডোনেশন প্রোগ্রাম

ঢাকা: দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ‘বসুন্ধরা খাতা ব্রেইল বুক ডোনেশন প্রোগ্রাম- ২০২২ এর আওতায় বসুন্ধরা খাতা ও ভিউ ফাউন্ডেশন (ভিজুয়ালি ইম্পায়ারড এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন) এর মধ্যে চুক্তি সই হয়েছে।

বুধবার (২ মার্চ) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় দ্য ফুড হল রেস্টুরেন্টে চুক্তিটি সই হয়।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহানের উদ্যোগে বসুন্ধরা খাতার পক্ষ থেকে সারাদেশে ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে এ বইগুলো বিতরণ করা হবে।

বসুন্ধরা খাতা দীর্ঘ ১০ বছর ধরে দেশের শিক্ষাক্ষেত্রে রেখে এসেছে এক অনন্য অবদান। সমাজের প্রতিটি স্তরের মানুষের মধ্যে শিক্ষার আলো পৌঁছে দিতে বসুন্ধরা খাতা প্রতিনিয়ত তৈরি করে যাচ্ছে শিক্ষার উপকরণ হিসেবে সঠিক জিএসএম ও সঠিক পৃষ্ঠা সংখ্যার বিভিন্ন ধরনের খাতা।  

ব্রেইল বইগুলো বিতরণ করা হবে ভিউ ফাউন্ডেশনের মাধ্যমে। যারা ২০১৬ সাল থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম করে আসছে। তাদের নিজস্ব ব্রেইল প্রিন্টিং হাউসে ব্রেইল বইগুলো ছাপানো হবে।
 
দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্তর নিশ্চিত করতে এই প্রথম বসুন্ধরা খাতা ভিউ ফাউন্ডেশনের সহযোগিতায় তৈরি করতে যাচ্ছে ব্রেইল বই। মূলত এনসিটিবি কর্তৃক অনুমোদিত বাংলা সহপাঠ, বাংলা সাহিত্যপাঠ ও ইংরেজি বইগুলো তৈরি করা হবে ব্রেইল প্রিন্টিং পদ্ধতিতে। ব্রেইল বই অনুদানের চুক্তি সই করেন বসুন্ধরা গ্রুপের ডিএমডি মো. মুস্তাফিজুর রহমান এবং ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলি চৌধুরী।  

এছাড়া চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের হেড অব মার্কেটিং মোহাম্মদ আলাউদ্দিন, হেড অব ডিভিশন সেলস গোলাম সারওয়ার, ভিজুয়াল ইম্পায়ারড এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ট্রাস্টি আলি আশফাক ও দুই প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।