ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবি সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন ৩০ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
খুবি সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন ৩০ মার্চ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুযায়ী খসড়া ভোটার তালিকা প্রকাশ ০৬ মার্চ, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ০৯ মার্চ, মনোনয়নপত্র সংগ্রহ ১৪ মার্চ, মনোনয়নপত্র জমা ১৬ মার্চ ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ২২ মার্চ বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

এছাড়া চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২৩ মার্চ এবং ভোট হবে ৩০ মার্চ।

ভোটের পরপরই গণনা শেষে ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

খুবি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় সিনেটের সর্বশেষ শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৫ সালের ২০ মার্চ। খুবি আইন ২১(১) ধারার ঠ নং অনুচ্ছেদে ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ কর্তৃক তাহাদের মধ্য হইতে পনেরজন প্রতিনিধি’ নির্বাচিত হওয়ার কথা উল্লেখ রয়েছে। কিন্তু বিগত ১৭ বছরে কোনো নির্বাচন সম্ভব হয়ে ওঠেনি।

বর্তমান উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন দায়িত্ব গ্রহণের পর সিনেট সভা নিয়মিত করার মাধ্যমে কার্যকর পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নেন। তারই আলোকে চলতি বছরের মধ্যে সিনেট সভা আহ্বানে শিক্ষক প্রতিনিধি এবং রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে চান। এ উদ্যোগের অংশ হিসেবে ৩০ মার্চ শিক্ষক প্রতিনিধি নির্বাচন শেষ হওয়ার পরপরই রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারেও প্রক্রিয়া শুরু হয়েছে। উপাচার্য বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বিধিবদ্ধ সংস্থাগুলোর অধিকতর কার্যকর করে বিশ্ববিদ্যালয়কে গতিশীল করতে চাইছেন। যাতে করে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও নিশ্চিত হয়।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
এমআরএম/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।