ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রভোস্টের পদত্যাগ দাবি ইবি ছাত্রীদের

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
প্রভোস্টের পদত্যাগ দাবি ইবি ছাত্রীদের

ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. নিলুফা আক্তার বানুর পদত্যাগ চেয়ে প্রশাসনের কাছে লিখিত ২৫ অভিযোগ দিয়েছেন ছাত্রীরা।

সোমবার (৭ মার্চ) বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমানের কাছে এই অভিযোগ দেন তারা।

এতে ছাত্রীরা ইবি প্রশাসনের কাছে বর্তমান প্রভোস্ট অধ্যাপক ড. নিলুফার আক্তার বানুর অপসারণ এবং তার স্থলে একজন দায়িত্বশীল ব্যক্তিকে নিয়োগের দাবি জানান।

২৫ অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য হলো, প্রভোস্ট কর্তৃক ছাত্রীদের সঙ্গে অসদাচরণ, হলে চুরির ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ না করা, ডাইনিংয়ে নিম্নমানের খাবারের বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়া, হলে পুরুষ প্রবেশ সত্ত্বেও কোনো পদক্ষেপ না নিয়ে উল্টো ছাত্রীদের চরিত্র নিয়ে প্রশ্ন ছুঁড়ে দেওয়া, রিডিংরুমে পড়ার সুব্যবস্থা না করা, রাতে ছাত্রীদের অসুস্থতা জানানো হলে প্রভোস্টর বিরক্তি প্রকাশ, যে কোন প্রয়োজনে প্রভোস্টের অনুপস্থিতি, ছাত্রীদের প্রতি অফিস স্টাফদের খারাপ আচরণ, অভিযোগ বক্সে ছাত্রীদের অভিযোগ দেওয়ার পরও মূল্যায়ণ না করা, করোনাকালীন প্রতি রুমে ডাবলিং (এক সিটে দুই ছাত্রী) চালু রাখা।

এছাড়াও টাকার বিনিময়ে সিট প্রদান, হলে মেয়েদের জন্য জরুরি প্রয়োজনে স্যানেটারি ন্যাপকিনের ব্যবস্থা না রাখা, হল প্রভোস্টের যে কোনো সিদ্ধান্ত অফিসের কর্মচারী কেন্দ্রীক, লোডশেডিংয়ে জেনারেটরের ব্যবস্থা না রাখার উল্লেখযোগ্য।

উল্লেখ্য, সম্প্রতি এক ছাত্রী অসুস্থ হওয়ার ঘটনায় অসহযোগিতার অভিযোগ এনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্টের পদত্যাগের দাবিতে আন্দোলন করেন ছাত্রীরা। রোববার (৬ মার্চ) রাত সাড়ে ৯টা থেকে হল গেটের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। পরে রাত সোয়া ১১টার দিকে হলের অতিথি কক্ষে প্রশাসনের কর্তাব্যক্তিদের সঙ্গে আলোচনায় বসেন ছাত্রীরা। দীর্ঘ আলোচনা শেষে প্রশাসনের আশ্বাসে রাত একটার দিকে ছাত্রীরা আন্দোলন স্থগিত করে কক্ষে ফিরে যান।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ৭ মার্চ, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ