ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রেখে ভর্তি-মাইগ্রেশন বন্ধ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
নজরুল বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রেখে ভর্তি-মাইগ্রেশন বন্ধ  মানববন্ধন

ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুই শতাধিক আসন ফাঁকা রেখে এবং মাইগ্রেশন বন্ধ করে দিয়ে ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণার প্রতিবাদে মানববন্ধন করেছে ভর্তিচ্ছু ও সাধারণ শিক্ষার্থীরা।  

এ সময় তারা উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে পুনরায় ভর্তি কার্যক্রম শুরু করে ফাঁকা আসন পূরণ এবং মাইগ্রেশন চালু করার দাবি জানান।

রোববার (২০ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু ও সাধারণ শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন।    

স্মারকলিপিতে তারা জানান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমে দুই শতাধিক আসন ফাঁকা থাকা সত্ত্বেও ভর্তি কার্যক্রম এবং মাইগ্রেশন বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে বাধা সৃষ্টি হচ্ছে। সুযোগ থাকা সত্ত্বেও ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি হতে পারছে না। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে। এ অবস্থায় শিক্ষার্থীদের মানসিক অবস্থা বিবেচনা করে পুনরায় ভর্তি কার্যক্রম শুরু করে ফাঁকা আসন পূরণ এবং মাইগ্রেশন চালু করা হোক।

জানা যায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে মোট ১ হাজার ৯০টি আসনের ভর্তি বিজ্ঞপ্তি দিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। দুইবার মেধা তালিকা প্রকাশ করে কোটায় ভর্তির পরও প্রায় দুই শতাধিক আসন ফাঁকা রয়েছে। এ খবরে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ক্ষোভের সৃষ্টি হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির বলেন, মূলত আমরা আসন পূরণ করেই ভর্তি কার্যক্রম শেষ করেছিলাম। কিন্তু এরপর প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অন্যত্র চলে যায়। ফলে এই আসনগুলো খালি হয়।  

তিনি দাবি করেন, এটা নতুন কিছু নয়, প্রতি বছরই এমন ঘটনা ঘটে থাকে। তবে এ বিষয়ে পুনর্বিবেচনা করার কোনো সুযোগ নেই।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।