ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে আলেকজান্ডার পুশকিনের ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জুন ৪, ২০২২
ঢাবিতে আলেকজান্ডার পুশকিনের ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয়: রাশিয়ার বিখ্যাত লেখক ও কবি আলেকজান্ডার পুশকিনের ২২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

শনিবার (৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অবস্থিত পুশকিনের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

 
এ সময় ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের কাউন্সিলর এবং রাশিয়ান হাউসের ডিরেক্টর মি. ম্যাক্সিম ডবরোখোতভ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আলেকজান্ডার পুশকিন ছিলেন রাশিয়ার অন্যতম বিখ্যাত লেখক ও কবি। মাত্র ৩৭ বছরের সংক্ষিপ্ত জীবনে তিনি রাশিয়ান ভাষা ও সাহিত্যের উন্নয়ন এবং প্রসারে অনন্য অবদান রেখেছেন। রাশিয়ার অন্যান্য কবি-সাহিত্যিকরা জনপ্রিয় এই রোমান্টিক সাহিত্যিকের কবিতা, নাটক ও রচনার দ্বারা যুগে যুগে অনুপ্রাণিত হয়েছেন এবং রাশিয়ার ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ করে চলেছেন।

বিখ্যাত লেখক ও কবি আলেকজান্ডার পুশকিন ১৭৯৯ সালের ৬ জুন রাশিয়ার মস্কোতে জন্মগ্রহণ করেন। তিনি  ১৮৩৭ সালের ১০ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জুন ০৪, ২০২২ 
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।