ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থী ভিসার জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের ‘সুপার ফ্রাইডে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
শিক্ষার্থী ভিসার জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের ‘সুপার ফ্রাইডে’

ঢাকা: ঢাকার মার্কিন দূতাবাস ‘সুপার ফ্রাইডে’ নামে এক বিশেষ কর্মদিবসে অনভিবাসী শিক্ষার্থী ভিসার জন্য আবেদনকারী প্রায় ৬০০ জন শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়েছে। এই আয়োজন একটি প্রচারণা কার্যক্রমের অংশ, যেন দূতাবাস এ ধরনের ভিসার চাহিদা মেটাতে পারে।

শুক্রবার (২২ জুলাই) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়।

তারা জানায়, কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বজুড়ে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় ও শিক্ষার্থীদের চলাচল ব্যাহত হলেও ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস নিয়মিত কনস্যুলার সেবা চালু করেছে। শরৎকালীন সেমিস্টারের আগেই যত বেশি সম্ভব শিক্ষার্থীর জন্য সাক্ষাৎকারের সুযোগ নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে। এই বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছে, নির্ধারিত কিছু শুক্রবার শুধু শিক্ষার্থী ভিসার জন্য আবেদনকারীদের সাক্ষাৎকার নিতে ব্যয় করা। যুক্তরাষ্ট্র দূতাবাসের কনস্যুল জেনারেল উইলিয়াম ডাওয়ারস বলেছেন, যুক্তরাষ্ট্রে অধ্যয়ন যে একটি অনন্য সুযোগ এনে দেয় তা আমরা স্বীকার করি। আমরা শিক্ষার্থী ভিসা সাক্ষাৎকারকে অগ্রাধিকার দিচ্ছি। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস আগামী শুক্রবার (২৯ জুলাই) আরেকটি সুপার ফ্রাইডে আয়োজনের পরিকল্পনা করছে।

যুক্তরাষ্ট্র এখনো উচ্চ শিক্ষার জন্য একটি জনপ্রিয় গন্তব্য। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে দুই শতাধিক দেশের ৯ লাখ ১৪ হাজারের বেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছে।

গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা প্রায় তিনগুণ বেড়ে সাড়ে ৮ হাজারে দাঁড়িয়েছে। ২০২১ সালের ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন ওপেন ডোরস এর প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী ভর্তিতে শীর্ষস্থানীয় দেশগুলো মধ্যে ১৪ তম স্থানে রয়েছে বাংলাদেশ। যা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ছিল ১৭ তম।

করোনা মহামারি চলাকালেও যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত এবং উদার রয়েছে। সশরীরে, অনলাইনে এবং হাইব্রিড শিক্ষণ কার্যক্রমে আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিরাপদে স্বাগত জানাতে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন পদ্ধতি বাস্তবায়ন করেছে; বিশ্বজোড়া সংকটের সময় শিক্ষার্থীদের নানা সুযোগ সুবিধা দিয়েছে।   আন্তর্জাতিক শিক্ষার্থী চলাচল এবং বৈশ্বিক উচ্চ শিক্ষার প্রতি যুক্তরাষ্ট্র সরকারের যে অঙ্গীকার, এটি তারই উদাহরণ।

যুক্তরাষ্ট্রে শিক্ষার সুযোগ নিতে আগ্রহী যে কেউ এডুকেশন ইউএসএ’র মাধ্যমে এ বিষয় সম্পর্কে জানতে পারেন। এটি ৪৩০ টিরও বেশি শিক্ষাগত পরামর্শ কেন্দ্রের একটি বৈশ্বিক নেটওয়ার্ক, যা গোটা বিশ্বের ১৭৫টিরও বেশি দেশ এবং অঞ্চলে কাজ করছে। এই কেন্দ্রগুলোর লক্ষ্য হল, বাংলাদেশ ও অন্যান্য দেশের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ সম্পর্কে সঠিক, বিশদ ও হালনাগাদ তথ্য দেওয়া। কেন্দ্রগুলোতে রয়েছেন প্রশিক্ষিত সব উপদেষ্টা, যারা যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয় সম্পর্কিত প্রচুর তথ্যের সঙ্গে শিক্ষার্থীদের সংযোগ ঘটিয়ে দিতে তৈরি আছেন। এ বিষয়ে আরও জানাতে ভিজিট করুন educationusa.state.gov অথবা যুক্তরাষ্ট্র দূতাবাসের bd.usembassy.gov এই ওয়েবসাইটে।

বাংলাদেশ সময়  ১৯০৮ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।