ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

রসিক নির্বাচনের ভোটগ্রহণ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
রসিক নির্বাচনের ভোটগ্রহণ শুরু ছবি: বাংলানিউজ

ঢাকা: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের ভোটগ্রহণ সকাল সাড়ে ৮টায় শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এ কার্যক্রম বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা চলবে।

ভোটগ্রহণ করা হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

সকালে ৮টি কেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটার উপস্থিতি খুব কম। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়তে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।  

ভোট দিতে আসা মজিবর রহমান বলেন, ইভিএম নিয়ে মনে ভয় ছিল কিন্তু কোন ঝামেলা ছাড়াই ভোট দিলাম। আশা করছি ভাল ভাবেই ভোট সম্পন্ন হবে।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, কেন্দ্রে কেন্দ্রে অবস্থান নিয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। প্রতি সাধারণ কেন্দ্রে ১৫ জনের এবং ৮৬টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে মোতায়েন করা হয়েছে ১৬ জনের ফোর্স।

এছাড়া নির্বাচনী আচরণ বিধি প্রতিপালন নিশ্চিত করার লক্ষ্যে নিয়োগ করা হয়েছে ৩৩ জন নির্বাহী হাকিম, তারা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন। একই সঙ্গে বিভিন্ন অপরাধের সংক্ষিপ্ত বিচার কাজ সম্পন্ন করার লক্ষ্যে নিয়োগ করা হয়েছে ১৬ জন বিচারিক হাকিম।

এদিকে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী এলাকায় নিয়োজিত রয়েছেন র‌্যাব ও বিজিবির একাধিক টিম। তারা ভোটের আগে-পরে মোট পাঁচদিনের জন্য নিয়োজিত আছেন।

রসিক নির্বাচনেও প্রতিটি ভোটকেন্দ্রে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, সিসি ক্যামেরা পর্যবেক্ষণে কোনো অনিয়ম দেখতে পেলেই গাইবান্ধা-৫ উপ-নির্বাচনের মতো ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হবে। এজন্য নির্বাচন ভবনে বসানো হয়েছে সিসি ক্যামেরা পর্যবেক্ষণ সেল।

নির্বাচনে মোট প্রার্থী রয়েছে ২৬০ জন। মেয়র পদে নয় জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে নয় প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন- জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগের অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেস-এর আবু রায়হান এবং স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন।

রসিকের ৩৩ ওয়ার্ডের ২২৯টি কেন্দ্রে দুই লাখ ১২ হাজার ৩০২ জন পুরুষ এবং দুই লাখ ১৪ হাজার ১৬৭ জন নারী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

২০১৭ সালের ২১ ডিসেম্বর এ সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। সে মোতাবেক এ সিটির বর্তমান নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ০৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।