ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাত পোহালেই গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
রাত পোহালেই গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। ছবি: বাংলানিউজ

গাইবান্ধা: রাত পোহালেই বহুল আলোচিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ভোটগ্রহণ করা হবে ইভিএম পদ্ধতিতে।

 ১৪৫টি কেন্দ্রের সবকটিতেই বসানো হয়েছে সিসি ক্যামেরা।

সে লক্ষ্যে মঙ্গলবার (৩ জানুয়ারি) দিনভর ভোটকেন্দ্রেগুলোতে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জামাদিসহ প্রয়োজনীয় জনবল।  

উপ-নির্বাচনের দায়িত্বরত সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোত্তালিব জানান, নির্বাচনে ১৪৫ জন প্রিসাইডিং অফিসার, ৯৫২ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১৯০৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।  

জেলা পুলিশ সুপার (এসপি) কামাল হোসেন জানান, নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি ৪ প্লাটুন বিজিবি, র‍্যাবের ৯টি টিম ও ৫টি স্ট্রাইকিং ফোর্স দায়িত্বপালন করবে।

এই উপ-নির্বাচনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তারা হলেন- আওয়ামী লীগ থেকে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন (নৌকা), জাতীয় পার্টি (জাপার) প্রার্থী প্রেসিডিয়াম সদস্য এএইচএম গোলাম শহিদ রঞ্জু (লাঙ্গল), বিকল্পধারা বাংলাদেশের অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (কুলা) ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান (ট্রাক)।

উপ-নির্বাচনে পাঁচ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও গত ডিসেম্বর মাসের ২৫ তারিখে বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে ভোট কারচুপির আশঙ্কায় গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টিসহ মোট ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসন।

ফুলছড়ি উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ১৪ হাজার ৬৭৩ জন ও সাঘাটা উপজেলায় ২ লাখ ২৫ হাজার ৭০ জন। এরমধ্যে দুই উপজেলায় পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ১৬০ জন।

উল্লেখ্য, গত ২৩ জুলাই সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে ৩৩, গাইবান্ধা ৫ আসনটি শূন্য হয়। সংসদীয় এই আসনে গত ১২ অক্টোবর ভোটগ্রহণ চলাকালে নানা অনিয়মের অভিযোগ সেটি বন্ধ ঘোষণা করেন নির্বাচন কমিশনার (ইসি)। পরবর্তীতে কমিশনের সিদ্ধান্তে ৪ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।