ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়ায় দুই আসনে ১১ জনের প্রার্থিতা বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
বগুড়ায় দুই আসনে ১১ জনের প্রার্থিতা বাতিল

বগুড়া: বগুড়া-৬ এবং বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ২২ জন প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিরো আলমসহ ১১ জনের প্রার্থিতা বাতিল হয়েছে।

রোববার (০৮ জানুয়ারি) দুপুরে রিটার্নিং কর্মকর্তা ও বগুড়ার জেলা প্রশাসক (ডিসি) সাইফুল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম শেষে এ তথ্য জানান।

বাতিল হওয়া প্রার্থীদের ১০ জনই স্বতন্ত্র। অপরজন বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান। প্রত্যেকের দাখিলকৃত তথ্যে গড়মিল থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে কারও আপত্তি থাকলে আপিলের সুযোগ রয়েছে।

বগুড়া-৬ (সদর) আসনে যাদের প্রার্থিতা বাতিল করা হয়েছে তারা হলেন—আশরাফুল আলম ওরফে হিরো আলম। বাতিলের তালিকায় আরও রয়েছেন সাবেক আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নান, সাবেক বিএনপি নেতা সরকার বাদল, বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু, রাকিব হাসান ও বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে যাদের প্রার্থিতা বাতিল করা হয়েছে তারা হলেন—আশরাফুল আলম ওরফে হিরো আলম, সাবেক বিএনপি নেতা কামরুল হাসান সিদ্দিকী জুয়েল, গোলাম মোস্তফা, ইলিয়াস আলী ও আব্দুর রশিদ।

বাতিল ঘোষণা করা ১১ প্রার্থীর মধ্যে আশরাফুল আলম ওরফে হিরো আলমসহ নয় জন আপিল করার কথা জানিয়েছেন। বাকি দুজনের একজন সৈয়দ কবির আহম্মেদ মিঠু এবং বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান অনুপস্থিত ছিলেন।

হিরো আলম জানান, এর আগে ২০১৮ সালের নির্বাচনেও তার প্রার্থিতা বাতিল করা হয়েছিল। পরে উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে তিনি প্রার্থিতা ফিরে পেয়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন।

রিটার্নিং কর্মকর্তা ও বগুড়ার ডিসি সাইফুল ইসলাম বলেন, যাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে তারা ৯ জানুয়ারি থেকে ১১ জানুয়ারির মধ্যে নির্বাচন কমিশনে আপিলের সুযোগ পাবেন।

বগুড়া-৪ ও বগুড়া-৬ আসনের বিএনপি দলীয় দুই সংসদ সদস্য দলীয় সিদ্ধান্তে প্রায় এক মাস আগে পদত্যাগ করেন। এরপর নির্বাচন কমিশন থেকে আগামী ১ ফেব্রুয়ারি ওই দুই আসনের উপনির্বাচনে ভোট গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। আসন দুটিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য ৬ জানুয়ারি নির্ধারিত সময়ের মধ্যে ২২ জন মনোনয়নপত্র জমা দেন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৩
কেইউএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।