ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিসিক নির্বাচন: স্বতন্ত্র ৫ মেয়রপ্রার্থীর মনোনয়ন বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মে ২৫, ২০২৩
সিসিক নির্বাচন: স্বতন্ত্র ৫ মেয়রপ্রার্থীর মনোনয়ন বাতিল

সিলেট: সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে স্বতন্ত্র পাঁচ মেয়রপ্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে ছয়জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

 

বৃহস্পতিবার (২৫ মে) সকাল সাড়ে ১০টার দিকে নগরের মেন্দিবাগ জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে বাছাই অনুষ্ঠিত হয়। এ সময় সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রিটার্নিং কর্মকর্তা মো. ফয়সল কাদির মেয়র পদে পাঁচজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ও ছয়জনের বৈধ ঘোষণা করেন।  

মনোনয়ন বৈধ হওয়া মেয়রপ্রার্থীরা হলেন- মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), নজরুল ইসলাম বাবুল (লাঙ্গল), হাফিজ মাওলানা মাহমুদুল হাসান (হাতপাখা), মো. জহিরুল আলম (জাকের পার্টি), মোহাম্মদ আবদুল হানিফ কুটু (স্বতন্ত্র) ও মো. ছালাহ উদ্দিন রিমন (স্বতন্ত্র)।

মনোনয়ন বাতিল হওয়া মেয়রপ্রার্থীরা হলেন- সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান, মাওলানা জাহিদ উদ্দিন, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা।  

রিটার্নিং কর্মকর্তা মো. ফয়সল কাদির জানান, যেসব প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তারা আগামী তিনদিনের মধ্যে আপিল করতে পারবেন।

রিটানিং কর্মকর্তার দপ্তর সূত্র জানায়, নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনে মেয়রপ্রার্থী হতে ৩০০ জন ভোটারের স্বাক্ষরিত তালিকা জমা দিতে হয়। তা থেকে পাঁচজন ভোটারের সঠিকতা যাচাই করা হয়। তদন্তে কারো জাল স্বাক্ষর বা জাল ভোটার বলে পরিগণিত হলে ওই প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করা হবে। বাছাইকালে স্বতন্ত্র প্রার্থী সামছুনুর তালুকদারের ভোটার তথ্য যাচাই করতে গিয়ে দুজনকে মৃত পাওয়া যায় এবং একজনের স্বাক্ষর না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

আর মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী মো. আবদুল মান্নান খানের ভোটার তথ্য যাচাই করতে গিয়ে ভোটারের একজন সিটির বাইরে বালাগঞ্জ উপজেলার, আরেকজন চট্টগ্রামের ভোটার পাওয়া গেছে। ওই ভোটারের স্বাক্ষর না থাকায় মনোনয়ন বাতিল করা হয়।

স্বতন্ত্র মেয়রপ্রার্থী মৌলানা জাহিদ উদ্দিনের একজন ভোটার বালাগঞ্জের ও আরেকজন বলছেন তিনি স্বাক্ষর করেননি। যে কারণে তার প্রার্থিতা বাতিল করা হয়।

স্বতন্ত্র মেয়রপ্রার্থী মো. শাহাজাহান মিয়া সম্পদের বিবরণী ও সর্বশেষ আয়করের রিটার্ন কপি জমা দেননি। ফলে তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

একইভাবে স্বতন্ত্র মেয়রপ্রার্থী মোস্তফ আহমেদ রউফ মোস্তফার সম্পদের বিবরণী ও আয়কর রিটার্ন কপি জমা না দেওয়ায় মনোনয়ন বাতিল করা হয়।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।