ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাসিক নির্বাচন: প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুন ২, ২০২৩
রাসিক নির্বাচন: প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন উপলক্ষে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ চলছে।  

শুক্রবার (২ জুন) সকাল সাড়ে ৯টা থেকে রাজশাহী জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে প্রতীক বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

নগরীর ৩০টি ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে বিতরণ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন এবং সহকারী রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আবুল হোসেনসহ দায়িত্বে নিযুক্ত ১১জন সহকারী রিটার্নিং অফিসার উপস্থিত থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারীদের মধ্যে প্রতীক বরাদ্দ করছেন। শুরুতে দেওয়া হয় সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের প্রতীক। এরপর মেয়র প্রার্থীদের হাতে প্রতীক তুলে দেওয়া হয়। দুপুরের পর সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মাঝে প্রতীক বিতরণ করা হয়।

সকাল ৯টা থেকেই প্রার্থীরা তাদের প্রস্তাবক ও সমর্থকদের নিয়ে শিল্পকলা অ্যাকাডেমিতে আসতে শুরু করেন। প্রতীক বরাদ্দ দেওয়ার আগেই মিলনায়তনের বাইরে ইভিএম মেশিনে ভোট দেওয়ার প্রক্রিয়া দেখানো হয়।

এদিকে কাঙ্ক্ষিত প্রতীক পেয়েই কর্মী সমর্থকদের নিয়ে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন প্রার্থীরা। তবে যথাযথ আচরণবিধি মেনে প্রার্থীদের প্রচার-প্রচারণা চালানোর নির্দেশনা দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।  

দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় সাবেক মেয়র ও আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপ ফুল) ও ইসলামি আন্দোলন বাংলাদেশ মনোনীত মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।  

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ১৫২টি ভোট কেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রাসিক নির্বাচনে এবার ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী এক লাখ ৮০ হাজার ৯৭২। আর এবারই প্রথমবারের মতো ভোটা দেবেন ৩০ হাজার ১৫৭ ভোটার।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এসএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।