ঢাকা, বৃহস্পতিবার, ১২ আশ্বিন ১৪৩০, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ রবিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদীয় আসনগুলোর চূড়ান্ত সীমানার গেজেট প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, জুন ৩, ২০২৩
সংসদীয় আসনগুলোর চূড়ান্ত সীমানার গেজেট প্রকাশ

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্যে আসনগুলোর চূড়ান্ত সীমানার গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (৩ জুন) বিজি প্রেস থেকে গেজেট ছাপানো হয়েছে।

গত বৃহস্পতিবার (১ জুন) ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত গেজেট বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন সীমানা নির্ধারণ আইনের ধারা ৬ এর উপ-ধারা (৪) অনুযায়ী দাবি/আপত্তি/সুপারিশ/মতামত দরখাস্তসমূহের তথ্যাবলী পর্যালোচনা করে এবং শুনানিকালে উপস্থাপিত তথ্য ও যুক্তিতর্ক বিবেচনান্তে প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনী এলাকার প্রয়োজনীয় সংশোধন করে জাতীয় সংসদের ৩০০ আসনের পুনর্নির্ধারিত সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, অল্প কয়েকটি আসনের সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে। অধিকাংশ আসনের সীমানা আগের মতোই আছে।

গত ২৬ ফেব্রুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে ইসি। সে সময় গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল ১৯ মার্চের মধ্যে আপত্তি থাকলে উত্থাপন করতে হবে। এতে ৩৮টি আসনে মোট ১৮৬টি দাবি-আপত্তির আবেদন জমা পড়ে। পরে ৩ থেকে ১৪ মে পর্যন্ত চারটি পৃথক দিনে আবেদনগুলোর শুনানি করে নির্বাচন কমিশন। এতে ‘অল্প’ কয়েকটি আসনের সীমানা পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আগামী জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে চূড়ান্ত এ সীমানার তালিকা অনুযায়ী নির্বাচন হবে।

পুরো তালিকা দেখতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa