ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের তফসিল হতে পারে বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, জুন ৭, ২০২৩
চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের তফসিল হতে পারে বৃহস্পতিবার

ঢাকা: চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের তফসিল বৃহস্পতিবার (০৮ জুন) ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (০৭ জুন) এমন তথ্য জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, বৃহস্পতিবার কমিশন সভা রয়েছে। এতে উপ-নির্বাচনের তফসিল হতে পারে। নির্বাচন হতে পারে জুলাইয়ের শেষার্ধে।

আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর-খুলশী-কাতালগঞ্জ) আসনটি গত রোববার (০৪ জুন) শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের সচিব কে.এম. আব্দুস সালাম স্বাক্ষরিত গেজেটে উল্লেখ করা হয়েছে, জাতীয় সংসদেরসদস্য আফছারুল আমীন গত ০২ জুন মৃত্যুবরণ করায় চট্টগ্রাম-১০ আসনটি শূন্য হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন করতে হয়। অর্থাৎ গত ০২ জুন থেকে পরবর্তী নব্বই দিন হচ্ছে চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের সময়।

মৃত্যুর আগ পর্যন্ত আফছারুল আমীন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। চট্টগ্রাম-১০ আসন থেকে তিনবারের এ সংসদ সদস্য সরকারের মন্ত্রীও ছিলেন। ২০২০ সালে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর থেকে তিনি দেশ-বিদেশে চিকিৎসা নিচ্ছিলেন।

এদিকে বৃহস্পতিবারের কমিশন বৈঠকে চট্টগ্রাম-১০ আসনের নির্বাচন ছাড়াও তিনটি সুনির্দিষ্ট বিষয় আলোচ্যসূচিতে রাখা হয়েছে। এগুলো হলো, বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার নিবন্ধন কার্যক্রম বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর অনুমোদন, জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন দাখিল এবং আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও দায়িত্ব নির্ধারণ সংক্রান্ত প্রজ্ঞাপন সংশোধন ও ডাটা সেন্টারের বিকল্প ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) স্থাপন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জুন ০৭, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।