ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অক্টোবরে পরিস্থিতি মূল্যায়ন টিম পাঠাবে যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
অক্টোবরে পরিস্থিতি মূল্যায়ন টিম পাঠাবে যুক্তরাষ্ট্র

ঢাকা: মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, অক্টোবরে প্রাক নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন টিম পাঠাবে তার দেশ।

মঙ্গলবার (১ আগস্ট) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

পিটার হাস বলেন, বৈঠকে গণপ্রতিনিধিত্ব আদেশ, নতুন দলের নিবন্ধন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছি। আগামী অক্টোবরে প্রাক মূল্যায়ন পর্যবেক্ষক টিম পাঠাবে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে নির্বাচন পর্যবেক্ষণে অভিজ্ঞতা রয়েছে এমন জাতীয় পর্যায়ে বিশেষজ্ঞদের পাঠানো হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আগ্রহ হচ্ছে শুধুমাত্র অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন যেখানে বাংলাদেশের জনগণ তাদের পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাক পর্যবেক্ষক টিম কতদিন থাকবে সে বিষয়টি আমি এখনো জানি না।

হিরো আলমের বিষয়ে তাদের অবস্থান ভিয়েনা কনভেনশন লঙ্ঘন কি না, এমন প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, তার দেশে অন্যদেশগুলো যখন তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয় নিয়ে প্রশ্ন তোলে তখন তারা ওই দেশগুলোর বক্তব্য শোনে এবং দেখে তারা সেখান থেকে কী শিখতে পারে।

‘আমরা মনে করি না এটা ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন’ যোগ করেন তিনি।

বৈঠকে পিটার হাসের সঙ্গে ছিলেন ডেপুটি পলিটিকাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর মি. অরটুরো হেইনস, নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
ইইউডি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।