ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাজনীতিতে জড়িতরা ভোট পর্যবেক্ষণে নিবন্ধন পাবে না 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
রাজনীতিতে জড়িতরা ভোট পর্যবেক্ষণে নিবন্ধন পাবে না 

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন কার্যক্রম প্রক্রিয়াধীন রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে রাজনীতির সঙ্গে জড়িত কোনো সংস্থা নিবন্ধন পাবে না।

 

নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন ভবনের নিজ দপ্তরে বুধবার (০২ আগস্ট) সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।  

নির্বাচন কমিশনার আলমগীর বলেন, দেশীয় ২১১টি পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করেছিল। এর মধ্যে ৯৫টি প্রাথমিক তালিকায় রাখা হয়েছিল। এগুলোর মধ্যে অনেকের আবার অসম্পূর্ণ তথ্য আছে। যে কারণে এগুলো আরও যাচাই বাছাই করা হচ্ছে।  

পর্যবেক্ষক সংস্থাগুলোর অনেকের বিরুদ্ধে রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে বিতর্ক আছে এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, যারা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত তারা পর্যবেক্ষক হতে পারবেন না। বিষয়টা হলো দেশের মানুষ কোনো না কোনো দলকে সমর্থন করবে। তবে কোনো দলের কমিটিতে আছে কিনা, সেটা দেখতে হবে। এখন সমর্থন করেন, কাকে ভোট দেবেন সেটা তো আর আমরা জানি না। এক সময় করতে পারেন, এখন হয়তো ব্যবসা করেন, বা সামাজিক কাজ করেন। আমাদের নীতিমালায় আছে বর্তমানে যদি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকে তবে নিবন্ধন পাবে না।  

এক্ষেত্রে গোয়েন্দা সংস্থার তথ্য নেবেন কিনা এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, এটা কমিশনের সিদ্ধান্ত। গোয়েন্দা সংস্থার তথ্য নেবো, নাকি নিজস্ব তদন্ত কর্মকর্তাদের থেকে তথ্য নেবে, এটা গোপন বিষয়, গোপনই থাক।  

তিনি বলেন, নতুন করে আর আবেদনের সুযোগ দেওয়া হবে না। কেন না, আমরা একটা সময় দিয়েছিলাম। যদি এমন হয় নির্বাচনের আগে কোনো সংস্থা পর্যবেক্ষক হতে চায়, তখন আমরা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেবো।  

অন্য আরেক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, যদি দেখা যায় জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করেছে, স্থানীয় নির্বাচনে করেনি, আবার কেউ যদি স্থানীয় নির্বাচন পর্যবেক্ষণ করে থাকে কিন্তু জাতীয় নির্বাচনে করেনি, তাহলে তো আমরা বাদ দিতে পারি না। কারণ আমরা তো তাদের টাকা পয়সা দেই না। এখন নিবন্ধন পাওয়ার পর একেবারেই যদি নির্বাচন পর্যবেক্ষণ না করে থাকে তাহলে তো হবে না।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী অক্টোবরের শেষ থেকে নভেম্বরের প্রথমভাগের মধ্যে ঘোষণা করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। আর ভোটগ্রহণ করা হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে।  

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।