ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক ভোট চায় যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক ভোট চায় যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চায়।

মঙ্গলবার (১০ অক্টোবর) নির্বাচন ভবনে যুক্তরাষ্ট্রের দুটি প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে আয়োজিত বৈঠক শেষে এ কথা বলেন হাবিবুল আউয়াল।

 

বেলা ১১টা থেকে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সিইসি হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, আপনারা জেনেছেন যে যুক্তরাষ্ট্র থেকে বাই পার্টিজান একটা প্রি অবজারবেশন টিম এসেছে কয়েকদিন আগে। বেশ কয়েকটি রাজনৈতিক দল এবং সরকারের দপ্তরের সঙ্গে বৈঠক করেছেন তারা।  

মূলত এটিকে প্রি অ্যাসেসমেন্ট টিম উল্লেখ করে ওনারা কী করবেন তা জানেন না বলেও জানান সিইসি।  

সিইসি বলেন, দলের সদস্যরা আমাদের কাছে নির্বাচন কমিশনের রোল, দায়িত্ব, অ্যাক্টিভিটিজ সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা সব কিছু তাদের বোঝাতে পেরেছি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ইলেকশন কমিশনের রোল, ইলেকশন কীভাবে প্লে করে, সরকারের রোল কতটুকু, সরকারের সঙ্গে ইলেকশন কমিশনের কো-অর্ডিনেশন কীভাবে হয় এবং যার মাধ্যমে পুরো ইলেকটোরাল প্রসেসটা আমরা তুলে নিয়ে আসি, এসব বিষয়ে তাদেরকে জানিয়েছি।  

সিইসি আরো বলেন, তারা কোনো অবজারভার পাঠাবেন কি না এটি নিয়ে আমার কোনো বক্তব্য নেই। ওনারা হয়তো দেশে ফিরে গিয়ে সিদ্ধান্ত নেবেন।  

মূল ফোকাস সম্পর্কে তিনি বলেন, আমি তো বলেছি ওনারা অ্যাসেসমেন্ট করতে এসেছেন। তারা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চান।


বৈঠকে সিইসি ছাড়াও অন্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নিয়েছেন।

ওয়াশিংটন ভিত্তিক নির্বাচন পর্যবেক্ষক সংস্থার প্রাক নির্বাচনী প্রতিনিধি দলে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট-আইআরআই থেকে বনি গ্লিক, জামিল জাফের, জোহানা কাউ, কার্ল রিক এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট-এনডিআই থেকে মারিয়া চিন বিনতি আব্দুল্লাহ, মনপ্রিত সিং আনন্দ ও ক্রিগ হলস্টেড প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।