ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডিসি-এসপিদের কাছে সুষ্ঠু ভোট উপহার চায় ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
ডিসি-এসপিদের কাছে সুষ্ঠু ভোট উপহার চায় ইসি

ঢাকা: জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) কাছে সুষ্ঠু সংসদ নির্বাচন উপহার চাইলেন নির্বাচন কমিশনাররা।

শনিবার (১৪ অক্টোবর) নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী বক্তব্যে তারা এমন কথা বলেন।

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, এবারই প্রথম প্রশিক্ষণ হচ্ছে। আগে শুধু বিভাগীয় পর্যায়ে ব্রিফিং দেওয়া হতো। অনেকেই হয়তো রিটার্নিং অফিসারের দায়িত্ব পালনের সুযোগ পাননি, তাই এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রত্যেককেই স্ব স্ব ক্ষেত্রে দক্ষ। একটা সুষ্ঠু নির্বাচন যাতে হয়, এজন্য আপনারা সহযোগিতা করবেন। কেননা আমরা শুধু আমাদের দেখছি না, বহির্বিশ্বও দেখছে।

তিনি আরও বলেন,  প্রত্যেকেরই শপথ নিয়ে নামতে হবে, যে আমি আমার দায়িত্বটা সুষ্ঠু সুন্দরভাবে পালন করব। সেক্ষেত্রে হয়তো বাধা আসতে পারে, তা অতিক্রম করার জন্য ডিসি, এসপিদের স্ব স্ব উদ্যোগে সমাধান করতে হবে। নভেম্বরের কোনো একসময় তফসিল হবে। আশা করি আপনারা সুষ্ঠু, অবাধ, অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দেবেন।

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, আপনারাই আমাদের প্রতিনিধিত্ব করবেন। আমি বিশ্বাস করি, আপনাদের পটেনশিয়ালিটি আনলিমিটেড। আমাদের অধীনে হাজারের বেশি নির্বাচনে আপনারা নিরপেক্ষভাবে যে সাপোর্ট দিয়ে গেছেন, সংসদ নির্বাচনেও তা আপনারা অব্যাহত রাখবেন।

তিনি বলেন, অতীতের আলোচনা-সমালোচনা নিয়ে আমি ভাবি না। কারণ অতীত পরিবর্তন করতে পারব না। তবে অতীত থেকে শিক্ষা নিয়ে আমরা এমন উদাহরণ সৃষ্টি করব, যে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটা অনুকরণীয় হয়ে থাকবে।

কর্মশালায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার, ইসি সচিব, ইটিআই মহাপরিচালকসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ৩২ জেলার ডিসি-এসপি, চার বিভাগীয় কমিশনার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুদিনের আবাসিক এই প্রশিক্ষণ কর্মসূচিতে ১১৭ জন মাঠ প্রশাসন, পুলিশ প্রশাসন ও ইসি কর্মকর্তা অংশ নিয়েছেন।

আরও পড়ুন >> ডিসি-এসপিদের দলীয় দৃষ্টিভঙ্গির বাইরে থাকার নির্দেশ সিইসির

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।