ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-৩ আসন: জামানত হারাচ্ছেন লাঙ্গল ও গোলাপের প্রার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
লক্ষ্মীপুর-৩ আসন: জামানত হারাচ্ছেন লাঙ্গল ও গোলাপের প্রার্থী বাঁ থেকে লাঙ্গল, গোলাপ ফুল আর আম প্রতীকের প্রার্থী

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন চার প্রার্থী। তাদের মধ্যে তিন প্রার্থীই জামানত হারিয়ে ফেলছেন৷ আর নৌকা প্রতীকে বিপুল ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী।

 

যদিও নির্বাচনে জালভোট, কারচুপি ও অনিয়মের অভিযোগ এনে রোববার (৫ নভেম্বর) ভোটগ্রহণের দিন ভোট বর্জন করেন জাতীয় পার্টি ও জাকের পার্টির প্রার্থী।

উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন জানান, নিয়ম অনুযায়ী মোট ভোটের আট ভাগের এক ভাগ ভোট পেতে হয়। কিন্তু জাতীয় পার্টি, জাকের পার্টি ও ন্যাশনাল পিপলস পার্টির (প্রতীক: আম) প্রার্থী একভাগ করে ভোটও পাননি। ফলে তাদের জামানত বাজেয়াপ্ত হচ্ছে।

ভোটের ফলাফলে দেখা যায়, চার প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু নৌকা প্রতীক নিয়ে এক লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন। লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ রাকিব হোসেন পেয়েছেন তিন হাজার ৮৪৬টি ভোট, গোলাপ ফুল প্রতীক নিয়ে জাকের পার্টির শামসুল করিম খোকন পেয়েছেন দুই হাজার ১২৬ ভোট আর আম প্রতীক নিয়ে ন্যাশনাল পিপলস পার্টির সেলিম মাহমুদ পেয়েছেন ৫১৩ ভোট।  

মোট ভোট পড়েছে এক লাখ ২৮ হাজার ৬১২টি, এর মধ্যে ভোট বাতিল হয়েছে এক হাজার ৫২৮টি। ১১৫টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল চার লাখ তিন হাজার ৭৪৪। ব্যালটের মাধ্যমে ৩১ দশমিক ৮৫ শতাংশ ভোট পড়েছে।  

লাঙ্গলের প্রার্থী জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ রাকিব হোসেন বলেন, ক্ষমতাসীনরা কেন্দ্রে প্রভাব খাটিয়ে জালভোট দিয়েছেন। এটি প্রহসনের নির্বাচন ছিল। নৌকায় সিল মারার ভিডিওটি (লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচনে
নৌকায় ৫৭ সেকেন্ডে ৪৩ সিল মেরে ভাইরাল ছাত্রলীগ নেতা
) তার বড় প্রমাণ। জালভোটসহ বিভিন্ন অভিযোগে আমি ভোটগ্রহণের সময় ভোট বর্জন করেছি।  

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।