ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নৌকায় সিল মারা আজাদ শিবিরকর্মী, দাবি জয়ী আ. লীগ প্রার্থীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
নৌকায় সিল মারা আজাদ শিবিরকর্মী, দাবি জয়ী আ. লীগ  প্রার্থীর

ঢাকা: লক্ষ্মীপুরের আলোচিত উপ-নির্বাচনে অবৈধভাবে ব্যালটে সিল মারার বিষয়ে প্রশ্ন করা হলে বিজয়ী প্রার্থী মোহাম্মদ গোলাম ফারুক (পিংকু) বলেছেন, আজাদ ছাত্রলীগের কেউ নন। ছাত্রশিবিরের লোক।

মঙ্গলবার (৭ নভেম্বর) নির্বাচন কমিশনে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। কেন এসেছেন জানতে চাইলে তিনি বলেন, একজন নির্বাচন কমিশনার তার পূর্ব পরিচিত। একসঙ্গে হজ নিয়ে কাজ করেছেন। তাই তার সঙ্গে দেখা করতে এসেছেন।

পিংকু বলেন, বিতর্কিত কাজ করেছেন বলে আজাদকে আরও আগেই ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। শিবির করার অভিযোগেই তাকে বহিষ্কার করা হয়।

রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নৌকা প্রতীকের এ প্রার্থীর পক্ষে এক লোককে অনবরত ব্যালটে সিল মারতে দেখা গেছে বলে অভিযোগ ওঠে।

সিল মারার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন ঘটনার সত্যতা যাচাইয়ে তদন্ত কমিটি গঠন করে বুধবারের (৮ নভেম্বরের) মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন জেলা নির্বাচন কর্মকর্তাকে।

তদন্ত কমিটি গঠনের পরের দিনই পিংকু হাজির হলেন নির্বাচন ভবনে। তিনি বলেন, আমাদের বিতর্কিত করার জন্য আজাদ টাকার বিনিময়ে এসব কাজ করেছেন। জাতীয় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এসব কাজ করেছেন তিনি।

সোমবার লক্ষ্মীপুর উপ-নির্বাচনের যে ভিডিওটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে, এতে দেখা যায়, সাদা রঙের পাঞ্জাবি পরা এক ব্যক্তি ব্যালট পেপারে নৌকা প্রতীকে একের পর এক সিল মারছেন।

গণমাধ্যমের প্রতিবেদন বলছে, যিনি সিল মেরেছেন, তার নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। তবে সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

লক্ষ্মীপুর-৩ উপ-নির্বাচনে লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মুহাম্মদ রাকিব হোসেন, নৌকা প্রতীকে বাংলাদেশ আওয়ামী লীগের মোহাম্মদ গোলাম ফারুক, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির মো. সামছুল করিম ও আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির সেলিম মাহমুদ প্রতিদ্বন্দ্বিতা করেন। এই আসনে মোট ভোটার চার লাখ তিন হাজার ৭৪৪ জন। ১১৫টি ভোটকেন্দ্রের ৮২৭টি ভোটকক্ষে ভোটগ্রহণ হয়েছে।

নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ গোলাম ফারুক পিংকু এক লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে জয় লাভ করেন। ভোট পড়ে ৩১ দশমিক ৮৫ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন তিন হাজার ৮৪৬ ভোট।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।