ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সমঝোতার আগে তফসিল চায় না লেবার পার্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
সমঝোতার আগে তফসিল চায় না লেবার পার্টি

ঢাকা: রাজনৈতিক সমঝোতা হওয়ার আগে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনের (ইসি) কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ লেবার পার্টি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দলটির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ইসি সচিবের সঙ্গে সাক্ষাৎ করে এ দাবি জানান।

তিনি বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অতি সন্নিকটে। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় দেখা যায় যে, সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন করার মতো পরিবেশ বর্তমানে না থাকার কারণে রাজনৈতিক সংঘাত ও অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

তিনি আরও বলেন, নির্বাচন হলে তা হবে অগ্রহণযোগ্য, একপেশে, প্রশ্নবিদ্ধ ও বিরোধপূর্ণ নির্বাচন, যা সংবিধান পরিপন্থি। তাই একটি সুষ্ঠু, সর্বজনগ্রাহ্য নির্বাচনী পরিবেশ সৃষ্টি করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা একান্ত আবশ্যক।

বিএনপির সমমনা এ দলের চেয়ারম্যান বলেন, যেহেতু নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান এবং সুষ্ঠু ও অবাধ নির্বাচন প্রক্রিয়ায় এর একক ক্ষমতা প্রয়োগের সুযোগ আছে, তাই সব দলের অংশগ্রহণমূলক ও অবাধ নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়া ইসির দায়িত্ব।

ইসি সচিবে কাছে ছয় দফা দাবি তুলে ধরেন মোস্তাফিজুর রহমান ইরান। দাবিগুলো হলো: স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করা। রাজনৈতিক সব দলগুলোর অংশগ্রহণ নিশ্চিতকরণের পরিবেশ সৃষ্টি করা। রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতাদের মিথ্যা ও হয়রানিমূলক মামলা থেকে মুক্তি দেওয়ার ব্যবস্থা গ্রহণ এবং রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করার জন্য দলীয় কার্যালয়গুলো ব্যবহারের সুযোগ দেওয়ার ব্যবস্থা করা। নিরপেক্ষ ও সর্বজনগ্রাহ্য ব্যক্তির তত্ত্বাবধানে নির্বাচন প্রক্রিয়া পরিচালনার ব্যবস্থা করা। আইন-শৃঙ্খলা বাহিনীর অযাচিত হস্তক্ষেপ, দমন, পীড়ন ও নির্বিচারে গণগ্রেপ্তার বন্ধের ব্যবস্থা গ্রহণ করা। নির্বাচনকালীন লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে অবৈধ অর্থ, অস্ত্র ও পেশীশক্তির প্রভাব এবং নিয়ন্ত্রণ করার পদক্ষেপ গ্রহণ করা।

চলতি সপ্তাহের মধ্যে তফসিল দিয়ে ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করতে চায় ইসি।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।