ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সব দলকেই নির্বাচনে আসতে হবে এমন আইন নেই: ইসি রাশেদা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
সব দলকেই নির্বাচনে আসতে হবে এমন আইন নেই: ইসি রাশেদা

বগুড়া: নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা বলেছেন, নিবন্ধিত দল ৪৪টি। এর মধ্যে ৩০টি দল নির্বাচনে আসছে।

তার মানে অধিকাংশ দলই নির্বাচনে এসেছে। এমন কোনো আইন নেই যে সব দলকেই নির্বাচনে আসতে হবে। যাদের ইচ্ছা নেই, আমরা কীভাবে তাদের নির্বাচনে আনব? আমরা তবুও চেষ্টা করেছি। কেউ যদি না আসে, সেজন্য নির্বাচন হবে না, সেটি কিন্তু নয়, নির্বাচন আইনত বৈধভাবেই হবে।

সোমবার (২৭ নভেম্বর) দুপুরে বগুড়া বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিমূলক সভায় এসব কথা বলেন তিনি।

রাজনৈতিক দলগুলোর উদ্দেশে ইসি বলেন, আমরা চাই, নিবন্ধিত দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করুক, নির্বাচনটি অংশগ্রহণমূলক হোক, এটা আমাদের চাওয়া। তারই ধারাবাহিকতায় যারা আসতে চাচ্ছে না, তাদের আমরা বার বার আহ্বান জানিয়েছি। এখনো আশাবাদী যে তারা হয় তো নির্বাচনে আসবেন। তারা এলে আমরা স্বাগত জানাব।

নির্ধারিত সময়ের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন বর্জন করা দলগুলো যদি নির্বাচনে আসে অবশ্যই বিবেচনায় নেব। তাদের জন্য সেই সুযোগ আছে। তবে কোনোভাবেই ২৮ জানুয়ারি পার করার সুযোগ নেই, এটি সাংবিধানিক বাধ্যবাধকতা, বলেন রাশেদা।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী মোতায়েনের চিন্তাভাবনা রয়েছে কমিশনের। প্রয়োজন বুঝে ব্যবস্থা নেওয়া হবে। তবে সেনাবাহিনী মাঠে থাকলেও বিচারিক ক্ষমতা থাকবে না, এতে আইনি বাধা আছে। আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করা হবে না। নির্বাচনের আগে এবং পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিষ্ঠার সঙ্গে কাজ করবে। যত সমস্যাই আসুক, সেটা তারা মোকাবিলা করবেন। এ বিষয়ে সামগ্রিক প্রস্তুতি রয়েছে।

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ার মুহাম্মদ হুমায়ূন কবীরের সভাপতিত্বে প্রস্তুতি সভায় বগুড়া, সিরাজগঞ্জ, জয়পুরহাট ও নওগাঁ জেলার রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তাসহ নির্বাচন সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
কেইউএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ