ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনায় ১৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
খুলনায় ১৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

খুলনা: স্বতন্ত্র প্রার্থীদের সমর্থনকারী ভোটারদের স্বাক্ষর জাল করা, হলফনামায় স্বাক্ষর না থাকা, বিদ্যুৎ বিল বকেয়া থাকা এবং ঋণ খেলাপি হওয়ায় খুলনার ৩টি আসনে ১৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) দুপুরে খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার ইয়াসির আরেফীন যাচাই-বাছাই শেষে এ ঘোষণা দেন।

খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার ইয়াসির আরেফীন জানান, রোববার খুলনার ৬টি আসনের মধ্যে ৩টি আসনের মনোনয়নপত্র বাছাই করা হয়। এ ৩টি আসনে ৩৩ জন প্রার্থীর মধ্যে ১৬ জনের বাতিল, ৩ জনের অপেক্ষমাণ এবং ১৪ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন খুলনা-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী জুয়েল রানা, আতিকুর রহমান, রেজভী আলম, এইচ এম রওশন জামির ও মোত্তজা রশিদী দারা, বাংলাদেশ কংগ্রেসের মনিরা সুলতানা, ইসলামী ঐক্যজোটের রিয়াজ উদ্দিন খান, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান।

খুলনা-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী শেখ আকরাম হোসেন ও ইসলামী ঐক্যজোটের তরিকুল ইসলাম।

খুলনা-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী এস এম রাজু, গাজী মোস্তফা কামাল‌, জি এম মাহবুবুল আলম ও মোস্তফা কামাল জাহাঙ্গীর, বাংলাদেশ কংগ্রেসের মিজা গোলাম আযম, বিদ্যুৎ বিল বকেয়া থাকায় জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে খুলনার ৬টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ১১টি দল মনোনীত ও স্বতন্ত্র ৫৩ জন। এর মধ্যে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জাকের পার্টি মনোনীত ৬ জন করে প্রার্থী। প্রার্থী হয়েছেন গণতন্ত্রী পার্টির ১ জন, ইসলামী ঐক্যজোটের ৩ জন, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ২ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন। চারটি কিংস পার্টি থেকে প্রার্থী হয়েছেন মোট ১১ জন। এর মধ্যে রয়েছে তৃণমূল বিএনপির ৩ জন, বাংলাদেশ কংগ্রেসের ৪ জন, মুক্তিজোটের ১ জন ও বিএনএম’র ৩ জন। খুলনায় অতীতে এ চারটি দলের কোনো কর্মকাণ্ড দেখা যায়নি। এছাড়া স্বতন্ত্র প্রার্থী মোট ১৭ জন। এর মধ্যে ৮ জন আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত। ৬টি আসনের মধ্যে রোববার ৩টি আসনের ১৬ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা,  ডিসেম্বর ০৩,  ২০২৩
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।