ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউএনও বদলি প্রক্রিয়া শুরু, প্রজ্ঞাপন হতে পারে সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
ইউএনও বদলি প্রক্রিয়া শুরু, প্রজ্ঞাপন হতে পারে সোমবার

ঢাকা: সারাদেশে মাঠ প্রশাসনে ৪৯৫ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দায়িত্ব পালন করছেন। ৪৯৫ জন ইউএনওর মধ্যে ২০৭ জন ইতোমধ্যে তাদের কর্মস্থলে কমপক্ষে এক বছর অতিবাহিত করেছেন।

এরমধ্যে ১০০ জন দুই বছর অতিবাহিত করেছেন এবং ১৮৮ জন ছয় থেকে নয় মাস কর্মস্থলে দায়িত্ব পালন করছেন।

নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনা অনুযায়ী, এসব ইউএনওকে পর্যায়ক্রমে বদলি এবং পুলিশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলির প্রক্রিয়া শুরু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মাঠ প্রশাসনে যেসব ইউএনও ও ওসিরা কর্মস্থলে দুই বছর, দেড় বছর এবং ছয় মাস অতিবাহিত করেছেন তাদের তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে বিভাগীয় কমিশনাররা। ইতোমধ্যে ইউএনওদের তালিকা ইসিতে পাঠানো হয়েছে। সোমবার নির্বাচন কমিশন থেকে তাদের তালিকা এলে তাদের বদলির প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এদিকে, যেসব ইউএনও-ওসিরা এক বছর ও ছয় মাস আগে স্থানীয় এমপি-মন্ত্রীর কাছে তদবির করে বদলি হয়ে গেছেন সেই সব ইউএনও-ওসিরা বিপাকে পড়েছেন। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসনে হঠাৎ বড় বদলির কারণে মাঠ প্রশাসনে কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ দেখা দিতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, ইউএনওদের বর্তমান অবস্থা সম্পর্কে রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করেছেন বিভাগীয় কমিশনাররা। গত বৃহস্পতিবার দেশের সব ইউএনওকে পর্যায়ক্রমে বদলির বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয় ইসি। একই দিনে পুলিশের সব থানার ওসিকে বদলির নির্দেশনা জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও ইসি থেকে চিঠি পাঠানো হয়।

এদিকে, নির্বাচন কমিশনের নির্দেশে ডিএমপির ৫৩টি থানার মধ্যে ৩৩টি থানার ওসিদের বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছয় মাসের বেশি এক থানায় দায়িত্ব পালন করা ওসিদের বদলি করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০ নভেম্বর এ নির্দেশনা দিয়েছে ইসি। যাদের বদলি করা হচ্ছে, তারা সবাই ছয় মাসের বেশি সময় ধরে দায়িত্ব পালন করে আসছিলেন।

বিভাগীয় কমিশনারদের একজন জানান, মাঠ প্রশাসনে যেসব ইউএনও ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কর্মস্থলে দুই বছর, দেড় বছর এবং ছয় মাস অতিবাহিত করেছেন তাদের তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জাতীয় নির্বাচনের এক মাস আগে ইউএনও ও ওসিদের বদলির নির্দেশনায় অসন্তোষ প্রকাশ করেছেন প্রশাসনের মাঠ পর্যায়ের অনেক কর্মকর্তা।

তারা মনে করছেন, বদলি কার্যকর হওয়ার পর নতুন জায়গায় দায়িত্ব বুঝে নিতে কমপক্ষে এক সপ্তাহ লাগবে। ইউএনওরা ইতোমধ্যে ভোটকেন্দ্রগুলো পরিদর্শন করেছেন। তাদের নিজ নিজ উপজেলা সম্পর্কে ধারণা আছে। কিন্তু বদলির পর খুব অল্প সময়ের মধ্যে তাদের পরিকল্পনা পুনর্বিন্যাস করতে হবে। তবে এ বিষয়টি মাথায় রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় ইউএনওদের নিকটবর্তী জেলায় বদলির কথা ভাবছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

গত শনিবার (০২ ডিসেম্বর) দুই জেলা প্রশাসককে বদলি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সুনামগঞ্জের ডিসি দিদার-ই-আলম মোহাম্মদ মাকসুদকে ময়মনসিংহে বদলি করা হয়েছে। সংসদ সচিবালয়ের উপ-সচিব রাশেদ ইকবাল চৌধুরীকে সুনামগঞ্জের ডিসি করা হয়েছে। আর ময়মনসিংহের ডিসি মোস্তাফিজুর রহমানকে স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব করা হয়েছে।

আরও পড়ুন: বদলি হচ্ছেন ঢাকার ৩৩ থানার ওসি

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২৩
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।