ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পাঁচ বছরে মমিন মন্ডলের আয় কমলেও সম্পদ বেড়েছে ৩ গুণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
পাঁচ বছরে মমিন মন্ডলের আয় কমলেও সম্পদ বেড়েছে ৩ গুণ আব্দুল মমিন মন্ডল

সিরাজগঞ্জ: গত পাঁচ বছরে আয় কমলেও প্রায় তিন গুণ সম্পদ বেড়েছে সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও আসন্ন নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী শিল্পপতি আব্দুল মমিন মন্ডলের।  

একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা দেওয়া হলফনামায় আব্দুল মমিন মন্ডল ও তার স্ত্রীর নামে উল্লেখ করা স্থাবর-অস্থাবর সম্পদের মূল্য দেখানো হয়েছে ৩৪২ কোটি ৩৮ লাখ ৪১ হাজার ২৭৩ টাকা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যা ছিল ১১৫ কোটি ২০ লাখ ৮৭ হাজার ৭২৩ টাকা। অর্থাৎ পাঁচ বছরে তার সম্পদ বেড়েছে প্রায় তিন গুণ।

২০১৮ সালের হলফনামায় তার বাৎসরিক আয় ছিল ১৩ কোটি ৪৯ লাখ ৬০ হাজার ৭৮৫ টাকা। ২০২৩ সালে আয় কমে দাঁড়িয়েছে ১০ কোটি ৩৩ লাখ ৭ হাজার ৮৯৩ টাকা।  

তবে যোগ হয়েছে তার স্ত্রীর আয়। ২০১৮ সালে কোনো আয় না থাকলেও ২০২৩ সালের হলফনামায় মমিন মন্ডলের স্ত্রীর আয় দেখানো হয়েছে বছরে ৪৩ লাখ ৭৪ হাজার ৩৬৭ টাকা।

এবারের হলফনামায় মমিন মন্ডলের অস্থাবর সম্পত্তি দেখানো হয়েছে ২৪৪ কোটি ৮৫ লাখ ২৭ হাজার ৭২৭ টাকার। এর মধ্যে নগদ ৪৭ কোটি ৪১ লাখ ৮৭ হাজার ৮৯২ টাকা, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে জমা ৩ কোটি ৮৬ লাখ ৮৬ হাজার ৯৯২ টাকা। বন্ড ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার ১৯০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ১৬৫ টাকা।

হলফনামায় মমিন মন্ডলের নামে জিপ একটি ৮৫ লাখ ৯৬ হাজার, স্বর্ণ ও মূল্যবান ধাতু ২ লাখ ৫০ হাজার, ইলেকট্রনিকস সামগ্রী ৪ লাখ, বিও অ্যাকাউন্ট ব্যালান্স ২ কোটি ২ লাখ ৮৫ হাজার ৬৭৮ টাকা, একটি এনপিবি পিস্তল ৭০ হাজার টাকা দেখানো হয়েছে।  

তার স্ত্রীর অস্থাবর সম্পত্তি নগদ ৩ কোটি ৩০ লাখ ৪৭ হাজার ১১৩ টাকা, ব্যাংকে জমা ১০ লাখ ৮৫ হাজার ২৭২, বন্ড ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার ৪ কোটি ৫৮ লাখ ৫৫ হাজার ৪১০ টাকা, স্থায়ী আমানতে বিনিয়োগ ৫ লাখ, ইলেকট্রনিকস সামগ্রী ২ লাখ ২০ হাজার, আসবাবপত্র ১ লাখ ৭০ হাজার, ব্যাংকের লভ্যাংশ ২০ লাখ ৯৫ হাজার ২৭৯ টাকা দেখানো হয়েছে। এছাড়াও হলফনামায় তার স্ত্রীর ২০০ ভরি স্বর্ণালংকার আছে লেখা হয়েছে, যার মূল্য উল্লেখ নেই।

হলফনামায় মমিন মন্ডলের মোট স্থাবর সম্পদ দেখানো হয়েছে ৮৯ কোটি ২৩ লাখ ৪০ হাজার ৪৭২ মূল্যের। এর মধ্যে ১৫০০ শতাংশ কৃষি জমির মূল্য ১ কোটি ৩৪ লাখ ১৬ হাজার টাকা, ৪৯ দশমিক ৪০ শতাংশ অকৃষি জমির মূল্য ৫০ কোটি ১৬ লাখ ৮৩ হাজার ৮৮৮ টাকা, দালান (আবাসিক/বাণিজ্যিক) একটি ১১ দশমিক ৫৫ শতাংশ যার মূল্য ৮৪ লাখ ৪৯ হাজার ৫০০ টাকা, বাড়ি/অ্যাপার্টমেন্ট একটি ২ দশমিক ১৭ শতাংশ যার মূল্য ১৯ কোটি ৯০ লাখ ৩৫ হাজার ৭০০ টাকা।  

স্থাবর সম্পদের মধ্যে যৌথ মালিকানায় থাকা মমিন মন্ডলের অংশে ৭৯ দশমিক ৫২ শতাংশ কৃষি জমি রয়েছে যার মূল্য ২ কোটি ৪ লাখ ১১ হাজার ৮৮৮ টাকা, ৭৯৪ দশমিক ৩৭ শতাংশ অকৃষি জমির মূল্য ৬ কোটি ৬২ লাখ ৪১ হাজার ৯৯৯ টাকা। দালান (আবাসিক/বাণিজ্যিক) দুইটি ৭১ দশমিক ৫৫ শতাংশ যার মূল্য ২ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৬৪৪ এবং বাড়ি/অ্যাপার্টমেন্টেরে ০ দশমিক ৫২ শতাংশ যার মূল্য ৫ কোটি ৭২ লাখ ৯১ হাজার ৮৫৩ টাকা।

২০১৮ সালে মমিন মন্ডল ও তার স্ত্রীর নামে উল্লেখিত অস্থাবর সম্পত্তির মোট মূল্য ছিল ১০০ কোটি ৩ লাখ ৯৭ হাজার ৭২ টাকার। ওই হলফনামায় স্থাবর সম্পত্তির মূল্য উল্লেখ করা হয় ১৫ কোটি ১৬ লাখ ৯০ হাজার ৬৫১ টাকা। তবে সে সময়ে ২৯ কোটি ৫০ লাখ টাকা ঋণের কথা উল্লেখ থাকলেও ২০২৩ সালের হলফনামায় কোনো ঋণ দেখানো হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।